ফেইসবুকের কিছু প্রয়োজনীয় টিপস

Facebook-tips

ফেসবুক নামটির সাথে আমরা কমবেশি সবাই পরিচিত । ইন্টারনেট দুনিয়াতে যতগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম আছে ফেসবুক সেগুলোর মধ্য অন্যতম । এই ফেসবুক এর মাধ্যমে সারাবিশ্বে এমনকি আমাদের বাংলাদেশেও কতকিছু ঘটে গেলো তা আমরা সকলে অবগত আছি । এর এমন কিছু ফিচার আছে তা হয়তো আমাদের অনেকেরই জানা নেই । এরকম কিছু মজার ফিচার নিয়ে আজকের আলোচনা-

তৈরি করুন পছন্দের তালিকা

আপনার ফেসবুক এর পছন্দের বিষয়গুলো নিয়ে তৈরি করতে পারেন ইন্টারেস্ট লিস্ট । এটি তৈরি করতে ফেসবুক পেজে লগিন করে https://www.facebook.com/bookmarks/interests – এই পেইজে যান তারপর  +create List এই লেখাটিতে ক্লিক করুন । এখানে বাম দিকের Page, Following, Friends লিস্ট থেকে আপনার পছন্দের পেইজ বা ব্যাক্তিদের যুক্ত করতে পারেন । পছন্দের জিনিসগুলো মার্ক করার পর নেক্সট বাটনে ক্লিক করুন । এই তথ্যগুলো কারা দেখতে পারবে তা নির্বাচন করুন যেমন- Public, Friends and Only me ইত্যাদি থেকে যে কোন একটি । তারপর Done প্রেস করুন । এভাবে আপনি পছন্দের তালিকা তৈরি করতে পারবেন ।

Facebook-create-list

খোঁজ করুন পুরনো বন্ধুদের

আপনার ফেসবুকের Friends List থেকে খুঁজে পেতে পারেন আপনার হারিয়ে যাওয়া কোন প্রিয় বন্ধুকে ।বন্ধুর তালিকায় থাকা কারও প্রোফাইলে ক্লিক করার পর টাইমলাইনের নীচে ফ্রেন্ডস লেখা দেখা যাবেতাতে ক্লিক করে জানা যাবে আপনার বন্ধুর পছন্দের তালিকায় কারা আছে । হয়তো এই বন্ধুর ফ্রেন্ডস লিস্ট থেকে খুঁজে পেতে পারেন আপনার পুরনো বন্ধুকে যা আপনার ফ্রেন্ডস লিস্টে নেই । বন্ধুদের মধ্যকারও কারওটাইমলাইনে নতুন কিছু শেয়ার হয় তা যদি আপনি দেখতে চান তাহলেprivacy Settings থেকে Activity Log –Timeline Review মার্ক করে দিন ।

Facebook-Activity Log

নতুন স্টাইলে ছবি দেখা পছন্দ না হলে

ইদানিং ফেসবুকে কোনো ছবির থাম্বনেইলের উপর ক্লিক করলে একটি অর্ধস্বচ্ছ কালো পর্দার উপর ছবিটি দেখায় অথচ আগে ওয়েব পেইজের উপর ছবিগুলো দেখাতো । আগের স্টাইলে ছবি দেখতে চাইলে ছবিটি লোড হওয়ার পর  F5 বাটন চেপে রিফ্রেশ করুন ।

টাইমলাইন নিয়ন্ত্রণ

ফেইসবুকে একটি সমস্যা হচ্ছে  একজনের টাইমলাইনে  অন্যজন ছবি বা লিংক ট্যাগ করতে পারে। যদিও এটি প্রিয় মানুষকে চমকে দেওয়া হলেও একটু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন । প্রয়োজনে আপনি আপনার টাইমলাইনে অনুমতি ছাড়া ছবি বা লিংক ট্যাগ করার অপশন বন্ধ করে দিতে পারেন। তাহলে কেউ আপনার টাইমলাইনে কোনো কিছু শেয়ার করতে পারবে না। এই টাইমলাইন নিয়ন্ত্রণ করার জন্য সেটিংস্‌ অপশনে গিয়ে বাম দিক থেকে Timeline and Tagging  সিলেক্ট করে আপনার প্রয়োজন মতো এডিট করে নিতে পারেন । এতে টাইমলাইনের উপর নিয়ন্ত্রণ রাখা সহজ হবে ।

Facebook-timeline & Taging

সংগ্রহ করুন আপনার ফেইসবুক ডেটা

আপনি ইচ্ছে করলে ফেইসবুকের ডেটাগুলো ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারেন। টাইমলাইন ইনফো, শেয়ার করা পোস্ট, মেসেজ, ছবি ও অন্যান্য তথ্যগুলো ডাউনলোড করা যাবে। এজন্য ফেইসবুক পেইজের উপরে ডানপাশের মেনু থেকে Account Settings – গিয়ে General Accounts Settings এর শেষের দিকে ‘Download a copy of your Facebook Data থেকে আপনি প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করে নিতে পারেন । ইমেইলে এর মাধ্যমে আপনাকে এ বিষয়ে তথ্য সরবরাহ করবে ফেইসবুক।

Facebook-download- data

চোখ বুলিয়ে নিন আপনার ফেসবুকের বিগত দিনগুলোর

ফেসবুকের Activity Log  হচ্ছে আপনার ফেসবুক এর বিগত দিনের বিভিন্ন কার্যক্রমের তালিকা। ফেইসবুকে আপনার একাউন্ট খোলার পর প্রথম পোস্ট থেকে শুরু করে সাম্প্রতিক সব পোস্ট জানা যাবে অ্যাক্টিভিটি লগ থেকে। লাইক, শেয়ার, কমেন্টসসহ টাইমলাইনে হিডেন তথ্যগুলোও দেখা যাবে Activity Log অপশনে।

Facebook- privecy- settings

প্রাইভেট মেসেজ

আপনার ইউজার আইডির পর Email: example@facebook.com ঠিকানা ব্যবহার করে ইমেইল পাঠানোর অপশন আছে। ফেইসবুকে থাকা বন্ধুদের Hotmail, Yahoo এবং Gmail ইত্যাদি ঠিকানায় মেইল করতে পারেন । ফেইসবুক থেকে পাঠানো মেসেজের মতোই এতে মেইল প্রেরকের ফেইসবুক প্রোফাইলের ছবি দেখাবে।

Facebook-mail

মোবাইল পুশ নোটিফিকেশন বন্ধ করা

অনেক সময় দেখা যায় মোবাইল ফোনে ফেসবুক থেকে বারবার নোটিফিকেশন আসে যা হয়তো আপনার কাছে বিরক্তিকর লাগতে পারে । পুশ নোটিফিকেশন টার্ন অন বা অফ করে আপনি এ সমস্যা হতে মুক্তি পেতে পারেনPrivacy Settings এ গিয়ে পেইজের বামপাশের তালিকায় Notifications  এ অপশনটি বন্ধ করে দিতে পারেন। এছাড়া ইন্টারনেট সাপোর্ট করে এরকম ফোন যেমন- অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাড থেকেও নোটিফিকেশন পছন্দমতো পরিবর্তন করা যায় ।

Facebook-push- notification

ফেসবুক পেইজকে বাংলায় রূপান্তর করুন

আপনি চাইলে আপনার ফেসবুক পেইজকে বাংলা ভাষাতে রূপান্তর করতে পারেন । এটা করার জন্য Settings অপশনে গিয়ে Language অপশনে Choose Primary বক্সে বাংলা সিলেক্ট করে Save Change-এ ক্লিক করুন। দেখবেন আপনার ফেসবুক পেইজ এর লেখাগুলো বাংলায় রূপান্তর হয়ে গেছে ।

Facebook-bangla- language- convert

Leave a Reply