খুব সহজে নিজেই তৈরি করে নিন নিজস্ব এন্টিভাইরাস!

আচ্ছা ভাবুন তো, নিজেই যদি একটি এন্টি-ভাইরাস তৈরি করেন তবে ব্যাপারটা কেমন দাঁড়াবে! অবাক হচ্ছেন? অবাক হবার দরকার নেই। কারণ আজ আমরা শিখবো কিভাবে নিজেই আমরা একটি এন্টিভাইরাস তৈরি করতে পারবো!

এন্টি-ভাইরাসের মূল উদ্দেশ্য হচ্ছে ক্ষতিকর ভাইরাস/ফাইল গুলো চিহ্নিত করা ও সেগুলো কে নির্মূল করা। পিসি ঠিক রাখার জন্য আমরা অনেকেই অনেক ধরনের এন্টি-ভাইরাস ব্যবহার করে থাকি। নইলে ক্ষতিকর ভাইরাসের কারণে আমাদের অনেক মূল্যবান ডাটা ক্ষতির সম্মুখীন হয়ে পড়ে। তবে কখন যদি অবস্থা এমন হয় যে, আপনি ইন্টারনেট থেকে ভালমানের এন্টি-ভাইরাস নামাতে পারছেন না বা নামাবার সময় পাচ্ছেন না তবে আজকের এই টিপস টি আপনাদের সমস্যা অনেকাংশেই সমাধান করে দিবে।

আপনার নিজের তৈরি এই সফটওয়্যারটি কমান্ড প্রম্পটে কাজ করে ক্ষতিকর সব ভাইরাস/ফাইল চিহ্নিত করে সেগুলোকে মুছে ফেলবে। তবে চলুন নিজস্ব এন্টি-ভাইরাস তৈরি করা যাক-

 

  • নিচের কোডটি হুবহু কপি করে নোটপ্যাড এ পেস্ট করুন:

1

@echo off

title Antivirus

echo Antivirus

echo created by your name

:start

IF EXIST virus.bat goto infected

IF NOT EXIST virus.bat goto clean

cd C:Windowssystem32

:infected

echo WARNING VIRUS DETECTED!

del virus.bat

pause

goto start

:clean

echo System secure!

pause

exit

 

  • এবার File> Save As এ গিয়ে যেকোনো নাম (যেমন: My AntiVirus) দিয়ে .bat ফাইল হিসেবে লিখুন। নিচের Save as Type থেকে “All Files” সিলেক্ট করে Save করে বের হয়ে আসুন। তইরি হয়ে গেলো আপনার নিজস্ব এন্টি-ভাইরাস।

2

  • এবার ফাইলটি চালাতে ফাইলের উপর ডাবল ক্লিক করুন। কমান্ড প্রম্পট উইন্ডো চালু হলে যেকোনো বোতামে চাপ দিয়ে স্ক্যান শুরু করে নিন।

3

তো এই ছিল আমার আজকের পোস্ট। কেমন লাগলো তা কমেন্ট বক্সে লিখে জানান।

সবাই ভাল থাকুন। ধন্যবাদ।

Leave a Reply