ব্লগিং ক্লাস ৬: ডোমেইন এবং হোষ্টিং কনফিগারেশন।

ওয়ার্ডপ্রেস ইনস্টল করা যতটা সোজা ডোমেইন এবং হোষ্টিং কনফিগার করাও ঠিক ততটাই সোজা। আজকে আমরা যেই ভিডিওটি দেখব সেখানে দেখানো হবে কিভাবে আপনি একটি হোষ্টিং কেনার পরে তার সাথে আপনার ডোমেইনটি এটাচ করবেন। তারমানে আপনি যখনি নতুন ডোমেইন কিনবেন কিভাবে সেটিকে আপনার হোষ্টিং এর দিকে পয়েন্ট আউট করবেন।

আপনি যদি হোষ্টিং এর সাথেই আপনার ডোমেইনটি পেয়ে থাকেন বা অর্ডার করে থাকেন তবে বেশিরভাগ সম্ভাবনা আছে যে হোষ্টিং কোম্পানিই আপনার হয়ে configuration টি করে দেবে। কিন্তু যদি আপনি হোষ্টিং এবং ডোমেইন আলাদা দুটি কোম্পানির কিনে থাকেন তবে আপনাকে অবশ্যই আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে গিয়ে hosting কোম্পানির দেয়া Nameserver দুটি বসাতে হবে।

ডোমেইনের ক্ষেত্রে আমার প্রথম পছন্দ হলোঃ Namecheap.com

আর হোষ্টিং এর জন্য আমি ব্যবহার করিঃ Hostgator.

একটা বিষয় মনে রাখতে হবে যে আপনাকে সব সময় আপনার ডোমেইনটি আগে কিনতে হবে। কারন প্রায় সব হোষ্টিং-ই রেজিস্ট্রেশান করার আগে জানতে চায় আপনি কোন ডোমেইনের জন্য হোষ্টিং টি কিনছেন। তারপর রেজিস্ট্রেশন শেষে তারা আপনাকে একটি মেইল করবে যেখানে আপনার name server গুলো দেয়া থাকবে। এখন এই Name Server  গুলো আপানার ডোমেইন প্যনেলে  ঢুকে বসিয়ে দিন।

সাধারনত হোষ্টিং এবং ডোমেইন এটাচ হতে ২৪ ঘন্টার মত সময় লাগে। তবে আমি এখন পর্যন্ত ৪ ঘন্টার বেশি পাইনি Namecheap এ। কনফিগার হয়ে গেলে আপনি ব্রাউজারে আপনার ডোমেইনটি টাইপ করে দেখে নিন।

তারপর আপনি চাইলেই ওয়ার্ডপ্রেস বা অন্য যেকোন সফটওয়্যার ইনস্টল করতে পারবেন আপনার ডোমেইনটির জন্য। এজন্য আমাদের আগের ভিডিওটি দেখুন।

পুরো ব্যাপারটি না বুঝলে যেকোন প্রশ্ন করতে পারেন নিচে।

Leave a Reply