ওয়ার্ডপ্রেস কি এবং কেন ব্যবহার করবেন?

আপনারা অনেকেই আমার কাছে ওয়ার্ডপ্রেস কি এবং কেন ব্যবহার করবেন তা জানতে চেয়েছেন। আশা করি আপনারা যারা ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানেন না তাদের খুব সহজে একটা ধারনা দিতে পারব।

Wordpress_Wallpaperওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স ব্লগিং টুল বা সফটওয়্যার। এটি একটি ওয়েব বেইসড টুল। তাই শুধুমাত্র হোস্টিং এনভাইরনমেন্টেই আমরা ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারি। অর্থাৎ অনলাইনে হোস্টিং না থাকলে আপনার জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করা কষ্টকর হয়ে যাবে। তবে কিছু স্পেশাল ওয়েতে আমরা অফলাইনেও আমাদের পিসিতে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারি। তার জন্য আমাদের কে পিসিতে ওয়াম্প জাতীয় সার্ভার ইন্সটল করতে হবে।

ওয়ার্ডপ্রেস কন্টেন্ট ম্যানেজমেন্ট (CMS) সফটওয়্যার হিসেবে বহুল ব্যবহারিত একটি টুল। এর এই জনপ্রিয়তার মুল কারন হলো এটি সম্পুর্ন ফ্রী এবং ব্যবহার করা খুব সোজা। অনলাইনে ওয়ার্ডপ্রেসের প্রচুর প্লাগিন এবং থিম ফ্রী তে পাওয়া যায় – এটিও আরেকটি কারন। একটি বিশাল কমিউনিটি এর ডেভেলপমেন্ট এর সাথে জড়িত আছে এবং অনবরত ওয়ার্ডপ্রেস আপডেট হয়ে যাচ্ছে।

যারা ব্লগিং করতে আগ্রহী তাদের অবশ্যই ওয়ার্ডপ্রেস সম্পর্কে বেশ ভালো ধারনা থাকতে হবে। আমরা ওয়েব স্কুলে ওয়ার্ডপ্রেস সম্পর্কে ধীরে ধীরে বিস্তারিত আলোচোনা করব।

যারা প্র্যাকটিস করার জন্য ওয়ার্ড প্রেস ব্লগ খুজঁছেন তারা ওয়ার্ডপ্রেস ডটকম এ ফ্রী রেজিস্ট্রেশান করে দেখতে পারবেন কিভাবে ওয়ার্ডপ্রেস কাজ করে।

3 Comments
  1. January 9, 2013
  2. January 9, 2013
    • January 13, 2013

Leave a Reply