কি কি কারণে আপনার ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে

banned-facebook

আমরা আকাশচুম্বী জনপ্রিয়তার অধিকারী ফেইসবুক প্রতিদিন ব্যাবহার করছি । এই ফেইসবুকের মাধ্যমে শত শত বন্ধুর সাথে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন । এমনও কিছু ব্যাবহারকারী আছে একদিন ফেইসবুকে না ঢুকলে ভালো লাগে না । কিন্তু আশংকার বিষয় হলো ফেইসবুক এডমিন যেকোনো সময় বিনা নোটিশে আপনার এই শখের ফেইসবুক অ্যাকাউন্টি বন্ধ করে দিতে পারে । তাই আমদের সকলেরই সতর্ক থাকা উচিত এবং জেনে রাখা ভালো কি কি কারণে ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে ।

১) পর্ণগ্রাফী – এটা ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার অন্যতম কারণ । আপনার ফেইসবুক প্রোফাইল বা অন্য কোথাও যদি পর্ণগ্রাফী ছবি বা ভিডিও ব্যাবহার করেন, তাহলে ফেইসবুক এডমিন আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে যেকোনো নোটিশ ছাড়া ।

২) ভাষা ব্যাবহার করার ক্ষেত্রে আপনাকে সংযমী হতে হবে । স্ট্যাটাস আপডেট অথবা ম্যাসেজ আদান-প্রদান এর সময় ভাষার প্রতি খেয়াল রাখতে হবে । বাজে ভাষা ব্যাবহার করলে আপনার ফ্রেন্ডস লিস্টে থাকা যে কেউ আপনার নামে রিপোর্ট করতে পারে ফলে ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে ।

৩) আপনি যদি আপনার নিজের নামের বদলে কোন সেলিব্রেটি অথবা কারো নাম ব্যাবহার করে ফেইসবুক অ্যাকাউন্ট চালান, তাহলেও আপনার অ্যাকাউন্ট বন্ধ হওয়ার আশংকা থাকতে পারে ।

৪) স্পামিং করাটা শুধু ফেইসবুক না , পুরো ইন্টারনেট জগত এটাকে ঘৃনা করে । আপনার পণ্য বা ওয়েব সাইট প্রমোট করার জন্য ফেইসবুক অ্যাকাউন্ট ব্যাবহার না করাই ভালো । তবে একটি সময় পর্যন্ত এটা করা যেতে পারে যা স্পামিং এর পর্যায়ে পরে না ।

৫) ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার আর একটি কারণ হলো অতিরিক্ত পরিমাণে ফ্রেন্ডস রিকোয়েস্ট পাঠানো । যতটা কম পারা যায় ততই ভালো ।

৬) খুব বেশি গ্রুপে জয়েন না করাটাই ভালো । এটাও আপনার অ্যাকাউন্ট বন্ধ হবার কারণ হতে পারে । তাছাড়া প্রতিদিন গ্রুপগুলো থেকে অতিরিক্ত ম্যাসেজ এসে আপনার ইনবক্স ভর্তি হয় যাবে ।

৭) আপনি যদি আপনার বন্ধুদের ওয়াল বা ইনবক্সে প্রতিদিন অনেক বেশি ম্যাসেজ পোস্ট করেন তাহলেও আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে ।

৮) ফেইসবুকের মাধ্যমে কোন ধরনের রাজনৈতিক বক্তব্য বা উস্কানিমূলক বক্তব্য বা ধর্মীয় উস্কানিমূলক ছবি শেয়ার করবেন না তাতে আপনার ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ তো হবেই । একই সাথে আপনিও চলে যেতে পারেন শ্রীঘরে । তো সাবধান !

তাই ফেইসবুক ব্যাবহার করার সময় এই বিষয়গুলো একটু খেয়াল রাখলে আপনার ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার কোন আশংকা থাকবে না ।

One Response
  1. অক্টোবর 27, 2017

Leave a Reply