PHP- নিয়ে যত কথা (পর্ব-১)

সম্ভবত PHP হলো  ইন্টারনেটের সব থেকে জনপ্রিয় প্রোগ্রামিং লাংগুয়েজ। এর কারন এটি সহজলভ্য, ফ্রী এবং অসাধারন সব কাজ করা যায় PHP দিয়ে। PHP একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ – অর্থাৎ এটি শুধুমাত্র একটি ওয়েব সার্ভার এনভাইরনমেন্টে কাজ করবে। আপনি যখন PHP দিয়ে বানানো কোন সাইট দেখেন তখন এটি সার্ভার থেকে সম্পুর্ন ভাবে সাজানো অবস্থায় আপনার কম্পিউটারের স্ক্রিনে দেখায়। এর ফলে সকল ব্রাউজারে এবং পিসিতে সাইটটি একইরকম দেখাবে। আমরা যখন আমাদের আলোচনার আরো গভীরে যাবো তখন পুরো ব্যপারটি আপনি বুঝতে পারবেন।

PHP কি এবং এটি দিয়ে কি করা যায়?

PHP এর মানে হলো HyperText Preprocessor – এটি এমন একটি ভাষা যা সাধারন HTML কে অসাধারন করে তুলতে পারে এবং একটি ডাইনামিক ওয়েব আউটপুট দিতে পারে।

-ওয়েব সাইটের কন্টাক্ট ফর্ম থেকে ডাটা কালেক্ট করা

– ডাটাবেইসে তথ্য ইনপুট করা অথবা ডিলিট করা

-ইউজার ইন্টারফেইস যেমন- লগিন করা এবং পাসওয়ার্ড ফর্ম এক্সিকিউট করা

এবং আরো অনেক ধরনের কাজ যা আমাদের বর্তমান ওয়েবসাইটগুলো করে থাকে। PHP একা কাজ করেনা বরং এটি HTML এবং JavaScript এর সাথে মিলে আমাদের ওয়েবসাইটগুলো কে আরো অর্থবহ করে তোলে।

একটি PHP ফাইলে সাধারনত – HTML, JavaScript এবং PHP কোড থাকে। সার্ভারে  এক্সিকিউট হবার পর এটি আপনার ব্রাউজার-এ সাধারন HTML হিসেবে প্রদর্শিত হয়ে থাকে। PHP ফাইলের এক্সটেনশন সাধারনত .php হয়ে থাকে।

যারা ওয়েব ডিজাইনে নিজেদের ক্যরিয়ার গড়ার ব্যপারে আগ্রহী তাদেরকে অবশ্যই PHP শিখতে হবে।

PHP  শুরু করতে কি দরকার হবে?

আগেই বলেছি যে PHP হলো একটি সার্ভার সাইড ল্যঙ্গুয়েজ। অর্থাৎ এটি চালানোর জন্য আপনার PHP সাপোর্ট করে এইরকম একটি অনলাইন সার্ভার দরকার হবে। অথবা আমরা আমদের পিসিতে একটি WAMP জাতীয় সফটওয়্যার ইন্সটল করতে পারি যা পিসিতেই সার্ভার এর মত পরিবেশ  তৈরি করবে এবং আমরা পিসিতেই বিভিন্ন PHP স্ক্রিপ্ট এবং সফটওয়্যার ইন্সটল করতে পারবো।

WAMP সফটওয়্যারটি নামাতে এবং ইনস্টল করতে দয়া করে নিচের লিঙ্কে যান এবং ডাউনলোড করে নিচের ভিডিওতে যেভাবে দেখানো হয়েছে সেভাবে ইন্সটল করুন।

http://www.wampserver.com/en/

আপনার পিসির কনফিগারেশন অনুযায়ী প্রয়োজনীয় ভার্সানটি নামিয়ে নিন। এরপর নিন্মক্ত ভাবে ইন্সটল করুন।

ব্যস ইন্সটল শেষ হয়ে গেলে আপনার পিসি এখন তৈরি PHP কোড টেস্ট করার জন্য।

……………………………………………………… ( চলতে থাকবে)।

Leave a Reply