PayPal ব্যবহার করুন বাংলাদেশেই…….

PayPal কি তা নিয়ে নতুন কিছু বলার নেই। যারা ফ্রী-ল্যান্সিং এর সাথে যুক্ত তাঁরা সকলেই PayPal নামটির সাথে পরিচিত। তবুও এই বিষয়ে একটু বলি, PayPal হচ্ছে অনলাইনে টাকা লেনদেনের সবচেয়ে নির্ভরযোগ্য ও সুবিধাজনক একটি ব্যবস্থা কিংবা মাধ্যম। অনলাইনে আয়ের বিভিন্ন সাইটে employer-রা সাধারণত PayPal এ টাকা পাঠাতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। আবার নামীদামী প্রতিষ্ঠানের Domain কেনা ও hosting কেনার ক্ষেত্রেও PayPal এর একাউন্ট দরকার হয়।  কিন্তু আমরা বাংলাদেশে যারা ইন্টারনেট থেকে আয় করে থাকি তারা কিছু তুচ্ছ(!) কারণে PayPal এর সুবিধা গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছি। ফলে আমরা যেমন অনেক ভালো ভালো কাজ পাওয়া ও করা থেকে বঞ্চিত হচ্ছি তেমনি ডোমেইন ও হোস্টিং  কেনার ক্ষেত্রেও আমাদের পড়তে হচ্ছে বিবিধ অসুবিধায়।

Payoneer-Card

এসব অসুবিধার কথা চিন্তা করেই আপনাদের জন্য আমার এই লেখা। আজ আমি আপনাদের জানাবো কিভাবে আমাদের দেশ  থেকেই PayPal ব্যবহার করে অনলাইনে আমরা টাকা লেনদেনের কাজ করতে পারবো।

আমার নিজের একটি PayPal একাউন্ট রয়েছে যা কিনা আমি Payoneer Debit Master Card দিয়ে ভেরিফাই করে নিয়েছি। আর এ জন্য বিভিন্ন সার্ভিস চার্জ বাবদ খরচ হয়েছে মাত্র ৩ ডলার। আর, এখন আমি PayPal এর সকল সুবিধাই গ্রহণ করতে পারছি! তাই যাদের Payoneer Debit Master Card রয়েছে তাঁরা খুব সহজেই PayPal একাউন্ট খুলতে এবং বাংলাদেশ থেকেই তা Verify করতে পারবেন। আর ধাপ গুলো তো খুবই সহজ। সত্যি!

আপনাকে যা করতে হবে:

১. প্রথমে আপনাকে একটি Payoneer Card এর জন্য আবেদন করতে হবে। আপনি যদি oDesk কিংবা Elance অথবা অন্য কোন কোম্পানির হয়ে কাজ করেন যারা কিনা তাদের পেমেন্টগুলোর জন্য Payoneer  সাপোর্ট করে, তবে পরবর্তী ধাপ গুলো আপনার জন্য আরও সহজ হয়ে যাবে।

২. আপনার Payoneer Card টি হয়ে গেলে তাতে অবশ্যই কিছু ডলার থাকতে হবে। আর আপনি যেহেতু অনলাইনে উপার্জন করছেন-ই তাই আশা করছি আপনার এই সমস্যাটি নেই।

৩. এবার চলুন PayPal একাউন্ট খোলা যাক। এক্ষেত্রে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে আপনি COUNTRY অপশনে বাংলাদেশ সিলেক্ট করে দিতে পারবেন না। কারণ আমাদের দেশে PayPal ব্যবহারের কোন অনুমতি নেই। এ জন্য আপনাকে প্রবাসী এমন কোন ব্যক্তির সাহায্য নেবার প্রয়োজন হবে যে দেশে  PayPal ব্যবহারের অনুমতি রয়েছে। ব্যক্তিটি আপনার আত্মীয় –স্বজনের মাঝে হলে আরও ভালো। একাউন্টের জন্য আপনি আপনার নিজের নাম ও ই-মেইল আইডি ব্যবহার করুন। তবে এড্রেসের ক্ষেত্রে আপনার প্রবাসী বন্ধুটির ঠিকানা ও দেশের নাম ব্যবহার করুন। কারণ PayPal আপনার প্রদত্ত ঠিকানায় কিছু কাগজ- পত্র পাঠাতে পারে ঠিকানা নিশ্চিত করণের জন্য। এবার আপনার কাগজ-পত্র গুলো আপনি নিজের কাছে আনিয়ে নিন।

৪. এখন PayPalPayoneer Card টি “Add a Debit Card” হিসেবে সংযুক্ত করুন। PayPal account  ভেরিফিকেশন এর জন্য বলবে। আপনার Payoneer Card –এ জন্য কমপক্ষে ৫ ডলার থাকতে হবে। PayPal  কিছু টাকা কাটবে আপনার কার্ড থেকে যেই এমাউন্ট-টি আপনাকে ইনপুট করতে হবে PayPal এর ভেরিফিকেশন বক্সে। সবকিছু ঠিক মত নিবন্ধিত হলে আপনি PayPal ব্যবহার করে আপনার Payoneer Card এর টাকা খরচ করতে পারবেন!

এটুকু পর্যন্ত আমরা যা দেখলাম তাতে আপনি PayPal ব্যবহার করে কেবল মাত্র টাকা খরচ করতে পারবেন। কিন্তু টাকা ওঠাতে পারবেন না। এর জন্য আর অল্প একটু কাজ করতে হবে আপনাকে।

৫. এই ক্ষেত্রে আপনাকে Payoneer  এ একটি Virtual US Bank Account এর জন্য আবেদন করতে হবে। আপনার ট্রানজেকশন এর পরিমাণ যদি বেশি হয় তবে আপনার নামে আপনাকে একটি US Bank Account Number ও Routing Number প্রদান করা হবে। এই একাউন্ট টি আপনি PayPal এ ব্যাংক একাউন্ট হিসাবে ব্যাবহার করতে পারবেন। ব্যাংক একাউন্টটি ৩য় ধাপের মতন করে ভেরিফাই করে নিন। এইতো! কাজ শেষ! এবার আপনি আপনার প্রয়োজন মত টাকা ওঠাতে কিংবা খরচ করতে পারবেন যখন খুশী তখন।

আশা করি এরপর আপনাদের আর কোন অসুবিধায় পরতে হবে না। আর PayPal একাউন্ট না থাকার কারণে কোন ভালো কন্ট্রাক্টও মিস হবে না!

সকলকে ধন্যবাদ।

যদি এই বিষয়ে আরোও জানতে চান তাহলে কমেন্ট করুন।

[লেখাটি অনুবাদকৃত। মূল লেখাঃ Using PayPal From Bangladesh]

14 Comments
  1. January 28, 2013
  2. December 11, 2015
    • December 11, 2015
  3. December 12, 2015
  4. December 12, 2015
  5. December 21, 2015
  6. December 21, 2015
    • December 23, 2015
  7. January 14, 2016
    • January 14, 2016
      • January 18, 2016
        • January 18, 2016
      • January 18, 2016
  8. March 5, 2016

Leave a Reply