কোন সফটওয়্যার ছাড়াই আপনার USB ড্রাইভারকে ইনক্রিপ্টেড ও পাসওয়ার্ড প্রটেক্টেড করে নিন!

আজ আমরা শিখবো কীভাবে খুব কম সময়ে এবং সহজ উপায়ে আমরা আমাদের ইউএসবি পেনড্রাইভ ও অন্যান্য ইউএসবি ড্রাইভ গুলো কে ইনক্রিপ্টেড করে এবং পাসওয়ার্ড প্রদান করে আমাদের প্রয়োজনীয় ডাটা গুলো সুরক্ষিত করতে পারবো।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে Bitlocker টেকনলজি এখন ঠিক ততটা পরিচিতি লাভ করে উঠতে পারে নি। এই টেকনোলজিটি আমাদের ইউএসবি ড্রাইভার গুলোকে ইনক্রিপ্টেড ও পাসওয়ার্ড প্রটেক্টেড করতে সাহায্য করে থাকে। আজ আমরা এই Bitlocker এর ব্যবহার সম্পর্কে জানবো। চলুন দেখে নেয়া যাক-

১) আপনি যে পেনড্রাইভ অথবা ইউএসবি ড্রাইভারটিকে পাসওয়ার্ড প্রটেক্টেড করতে চাইছেন তা পিসি-র সাথে যুক্ত করুন।

২) My Computer এ গিয়ে ড্রাইভারের উপর মাউস রেখে মাউসের ডান বোতামে ক্লিক করে “Turn on BitLocker” এ ক্লিক করুন।

fig 2

৩) এর ফলে একটি উইজার্ড চালু হবে। আপনি এখান থেকে “Use a password to Unlock the Drive” এই অপশনটি চেক করে নিন।

৪) এবার পাসওয়ার্ড দিয়ে NEXT এ ক্লিক করুন।

৫) এই ধাপে আপনার কাছে জানতে চাওয়া হবে “How Do You want to back up Recovery Keys “। আপনি আপনার প্রয়োজন মত অপশনটি বেছে নিন।

৬) আপনাকে নির্বাচন করে দিতে হবে যে ড্রাইভারটি নতুন কিনা, নাকি আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। নির্বাচনের পর NEXT চেপে পরবর্তী ধাপে প্রবেশ করুন।

৭) এই ধাপে আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি কি পুরো ড্রাইভারটি ইনক্রিপ্টেড করতে চাইছেন নাকি কেবল মাত্র একটি নির্দিষ্ট কিছু অংশ ইনক্রিপ্টেড করবেন। এক্ষেত্রে মনে রাখবেন যে, পুরো ড্রাইভ ইনক্রিপ্ট করার চেয়ে নির্দিষ্ট প্রয়োজনীয় কিছু অংশ ইনক্রিপ্ট করাটা দ্রুততর প্রক্রিয়া (fig 3)।

fig 3

৮) সর্বশেষে Start Encrypting এ ক্লিক করে ইনক্রিপ্ট প্রক্রিয়াটি চালু করুন।

এবার আপনি যদি আপনার এই ইনক্রিপ্ট করা ড্রাইভটি ব্যবহার করতে চান তবে তা পিসি-র সাথে যুক্ত করুন। আপনাকে সাথে সাথে একটি BitLocker একটি নোটিফিকেশন দেখাবে যে আপনার ড্রাইভটি BitLocker Protected! আপনাকে শুধু নোটিফিকেশনটায় ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে আনলক করে নিতে হবে।

এই পদ্ধতিগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার ইউএসবি ড্রাইভ গুলোকে সবসময় রাখতে পারবেন সুরক্ষিত। আশা করি আমি পোস্টটি খুব সহজে করে আপনাদের কাছে উপস্থাপন করতে পেরেছি। আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকুন। আর নিয়মিত আমাদের পোস্টগুলো দিকে নজর রাখুন। সকলকে ধন্যবাদ।

Leave a Reply