“nofollow” ট্যাগ এর বিবর্তন এবং গুগলের লিঙ্ক চেনার নতুন কৌশল

১৫ বছর আগে ব্লগে কমেন্ট স্প্যাম মোকাবেলা করার জন্য গুগল “nofollow” ট্যাগের প্রচলন করে। সেই ২০০৫ থেকে আজ পর্যন্ত ইন্টারনেটে প্রচুর পরিবর্তন এসেছে। গুগলের ভাষ্যমতে তাই পরিবর্তন আনা দরকার ছিল “nofollow” ট্যাগেও। গুগল এবার তাই করেছে। আরো নতুন দুটো লিঙ্ক ট্যাগ নিয়ে এসেছে।

rel=”sponsored”

rel=”ugc”

rel=”nofollow”

rel=”nofollow ugc”

সাধারনত আমরা “nofollow” ট্যাগ ব্যবহার করি গুগল বটকে বোঝানোর জন্য, এই লিঙ্ককে ফলো করার দরকার নেই, আমি কোন ধরনের লিঙ্ক জুস পাস করার জন্য লিঙ্ক করিনি।

nofollow” ট্যাগ ব্যবহারের ফলে যে সাইটকেই লিঙ্ক করা হোক না কেন, গুগল সার্চ বট তাকে কোন রকম লিঙ্ক ক্রেডিট দেয়া থেকে বিরত থাকে। কমেন্ট সেকশনে সাইটের যে লিঙ্ক থাকে সেখানে এই “nofollow” আপনা আপনি ভাবে দেয়া থাকে বলে এখন আর কেউ অযথা সাইটে গিয়ে কমেন্ট করে না। কারন কমেন্ট করে কোন ধরনের ক্রেডিট পাওয়া যায় না।

স্পন্সরড লিংক, এডভার্টাইজিং বা এফিলিয়েট লিংক ইত্যাদি সব লিংক কিন্তু আমরা একারনেই “nofollow” ট্যাগ দিয়ে দেই। এগুলো আমাদের লিংক করা দরকয়ার তাই করি কিন্তু আমরা চাইনা গুগল আমার পেইজের ক্রেডিট/র‍্যাংকিং পাস করুক এই সব সাইটে।

২০১৯ এর সেপ্টম্বরে এসে গুগল নতুন দুটো ট্যাগ দিল লিংক করার জন্য।

sponsored এবং ugc; আগে শুধু rel=”nofollow” থাকলেও গুগল বট এখন থেকে rel=”sponsored” এবং rel=”ugc” এই ট্যাগ দুটোকেও আইডেন্টিফাই বা অনার করবে।

rel=”sponsored” : যদি কোন লিংক বিজ্ঞাপনের উদ্দেশ্যে অথবা টাকা নিয়ে চুক্তি করে দেয়া হয় তবে সে সকল লিংককে এই স্পন্সরড ট্যাগ / আট্রিবিউট দেয়া যাবে। অনেকটা আপনি পেইড গেস্ট পোস্ট করলে যে সকল লিংক দিতেন সেগুলোর জন্য।

এর মানে কি গুগল পেইড লিংক চিনতে অসুবিধায় পড়ছে? কারন এখন সবাই আর্টিকেল থেকে এমনিতেও ডুফলো লিংক দিয়ে থাকে অন্য অনেক সাইটে।

<a href=“https://examplesite.com” rel=“sponsored”>Example Site</a>

rel=”ugc”: UGC এর অর্থ হল ইউজার জেনারেটেড কনটেন্ট। মানে কেউ যদি বিনা পয়সায় আপনার ব্লগে বা ফোরামে পোস্ট/কমেন্ট করে এবং সেখানে কোন লিংক থাকে, তবে গুগল চাইছে আপনে সেটাকে এই ট্যাগ দিয়ে মার্ক করে দেবেন।

এর মানে কি গেস্ট পোস্ট এর লিংকগুলো এখন থেকে নোফলো এর পরিবর্তে এই UGC ট্যাগ দিয়ে দেব?

<a href=“https://examplesite.com” rel=“ugc”>Example Site</a>

কিছু জিজ্ঞাসাঃ

প্রশ্নঃ আমার আগের নোফলো লিংক গুলোর কি হবে, সেগুলো কি পরিবর্তন করতে হবে?
উত্তরঃ একদমই না। আগের লিংক যেভাবে ছিল সেভাবেই রাখেন। গুগল নোফলো বাদ দিয়ে দেয়নি। নতুন দুটো ট্যাগ এনেছে যাতে লিংক সম্পর্কে গুগল বট আরো ভালো ধারনা নিতে পারে।

প্রশ্নঃ একটা লিংকে কি আমি একাধিক ট্যাগ ব্যবহার করতে পারব?
উত্তরঃ অবশ্যই। আগে যেমনঃ rel=” norefferer nofollow” ব্যবহার করতেন এখন চাইলে এদের সাথে নতুন এই দুই ট্যাগ ব্যবহার করতে পারেন। এমনকি চাইলে rel=”nofollow ugc” এইভাবেও ব্যবহার করতে পারেন।

প্রশ্নঃ আমার আমাজন এফিলিয়েট সাইটে কি rel=”nofollow” এর বদলে rel=”sponsored” এটা ব্যবহার করব?
উত্তরঃ অন্তত গুগল চাইছে আপনি তাই করুন। সকল স্পন্সরড বা এডভারটাইজিং লিংক যেন গুগল চিনতে পারে তাই এই নতুন ট্যাগ এর বিবর্তন। তবে আমার ব্যাক্তিগত মত হল যেমন আছে তেমন ভাবেই rel=”nofollow” রাখুন। কারন আমরা এখনো শিওর না সব গুলা সার্চ ইঞ্জিনই এই নতুন ট্যাগ চিনবে নাকি।

গুগল চাইছে আপনি স্পন্সরড বা এডভারটাইজিং লিংক এর জন্য rel=”sponsored” ব্যবহার করবেন। তবে আগের মত nofollow ব্যবহার করলেও গুগলের আপত্তি নাই।

আমার ব্যাক্তিগত মতামত হল আমি sponsored ট্যাগ ব্যবহারে আগ্রহী নই। কোনভাবেই কেউ চাইবে না তার সাইটের লিংককে আমি sponsored ট্যাগ দিয়ে দেই।

এই পরিবর্তন গুগল মুলত তার নিজের ইন্টারনাল লিংক বট গুলোর জন্য করেছে। ওয়েবকে আরো ভালভাবে করায়ত্ত্ব করার পেছনে গুগলের আরো একধাপ।

একজন সাইট ওনার হিসেবে আপনার লাভ নেই। তবে বলা যায়না কখনো গুগল বলে বসতে পারে যারা ঠিকমত ট্যাগিং করবে না তাদের পেনাল্টি দেবে।

সোর্সঃ গুগল ওয়েব মাস্টার সেন্ট্রাল

আপনার মতামত দিনঃ