খুব সহজে নিজেই তৈরী করুন গুগল ক্রোমের আকর্ষণীয় সব থিম!

আজ আমরা শিখবো কীভাবে নিজের মত করে গুগল ক্রোমের এর কাস্টমাইজড থিম তৈরি করা যায় খুব সহজেই, মাত্র কয়েক মিনিটে!

এর জন্য আমারা গুগল এর নিজস্ব একটি এপ্লিকেশন “MY CHROME THEME” ব্যবহার করবো। এই এপ্লিকেশনটি আমাদের খুব সহজেই গুগল ক্রোমের থিম পরিবর্তন, নিজের পছন্দ মত ব্যাকগ্রাউন্ড প্রদান এবং কালার স্কিম পরিবর্তন ও পরিবর্ধনের সুবিধা প্রদান করে থাকে।

আর দেরি না করে চলুন প্রক্রিয়াগুলো দেখে নেয়া যাক-

 

১)  নিচের My Chrome Theme App লিংকটিতে ক্লিক করে App Store থেকে এপ্লিকেশনটি ইন্সটল করে নিন।
My Chrome Theme App

২)  ইন্সটল করা হয়ে গেলে এপ্লিকেশনটি চালু করে Start Making Theme বাটনে ক্লিক করুন।

Fig 1

এইবার আপনাকে ব্যাকগ্রাউন্ড এর চিত্র ঠিক করে দিতে হবে। আপনি চাইলে এপ্লিকেশনে দেয়া চিত্র কিংবা নিজের পছন্দের চিত্রটি কম্পিউটার থেকে দিতে পারেন। এখন প্রয়োজন মত এডজাস্ট ও রঙ পরিবর্তন করে নিয়ে Continue to step 2 তে চাপ দিন।

Fig 2

৩)  এই ধাপে আপনাকে পছন্দ মত রঙ নির্বাচন করে ট্যাব এর কালার, টুলবার ও ফ্রেম  এর রঙ নির্ধারণ করে দিতে হবে।
কিংবা আপনি চাইলে I’m Feeling Lucky তে ক্লিক করে নিতে পারেন। এতে করে স্বয়ংক্রিয় ভাবে ব্যাকগ্রাউন্ড এর চিত্রের কালারের সাথে মিল রেখে ট্যাব এর কালার, টুলবার ও ফ্রেম  এর রঙ নির্ধারিত হয়র যাবে (fig 3)।

Fig 3

৪)  সব কাজ হয়ে গেলে প্রের ধাপে আপনি ইন্সটলেশন বাটন দেখতে পাবেন সেখান থেকে Make My Theme এ ক্লিক করুন। এবার Install My Theme এ ক্লিক করে আপনার ব্রাউজারে থিমটিকে যুক্ত করে নিন। আপনি আপনার এই তৈরিকৃত থিমটি কিন্তু ইচ্ছা করলেই যেকোনো সোশ্যাল নেটওয়ার্ক সাইটে শেয়ার করতে পারবেন।

 

তো এই ছিল খুব সহজেই নিজের মত করে গুগল ক্রোমের জন্য থিম তৈরি করার পদ্ধতি। আশা করি পোস্টটি সবার ভালো লেগেছে। সামনে আরো মজার পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হব। সেই পর্যন্ত সঙ্গেই থাকুন। সকলকে ধন্যবাদ।

Leave a Reply