টরেন্টের ফাইল ডাউনলোড করুন IDM দিয়ে!

0আমার আজকের পোষ্ট মুভি ফ্রিকদের জন্য যারা কিনা নেট থেকে মুভি নামাতে ও দেখতে পছন্দ করেন। মুভি নামানোর জন্য আমরা বেশিরভাগ মানুষ টরেন্ট সাইট গুলো ব্যবহার করে থাকি! একবার ভেবে দেখুন তো, এই টরেন্ট গুলো যদি না থাকতো তাহলে এত্ত, এত্ত মুভি আমরা কিভাবে দেখতাম! তাইনা? তবে হা, এই টরেন্ট ব্যবহারেও কিছু বাধা রয়েছে। যেমন:

ক. Seed কম থাকলে টরেন্ট এর গতি কম হয়।

খ. আমরা দেশে সাধারণত যে স্পীডে ইন্টারনেট ব্যবহার করি তাতে টরেন্ট নামানো অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

গ. ডাউন লোডের পাশাপাশি এগুলো নিজ থেকেই Seed করতে থাকে।

ঘ. প্রথমেই ফাইলে জায়গা দখল করে নেয় যা মাঝে মাঝেই কম্পিউটারকে স্লো করে দেয়।

আরো অনেক অনেক ঝামেলা রয়েছে। তবে একটা কথা, যতই সমস্যা থাকুক না কেন টরেন্টের তুলনা নাই।

এবার কাজের কথায় আসি। অনেকেই প্রশ্ন করেন বা জানতে চান টরেন্ট ডাউন লোডের জন্য কেন আলাদা টরেন্ট ডাউনলোডার প্রয়োজন? কেন IDM (ইন্টারনেট ডাউন লোড ম্যানেজার) ব্যবহার করা যায় না? একটু ধৈর্য ধরুন! আমার আজকের পোস্টটা এই বিষয় নিয়েই, কিভাবে IDM দিয়ে টরেন্ট ফাইল ডাউন লোড করবেন তার উপর। চলুন মূল আলোচনায় যাই-

  • প্রথমে আপনাকে যা করতে হবে তা হল ZbigZ এই সাইটে যেতে হবে।

2

  • এখানে ফ্রি সাইন-আপ করে নিন। সাইন-আপ না করলেও হয়, যদি কিনা আপনি খুব কম পরিমাণে ডাটা নামাতে চান। তবে নিজের একটা একাউন্ট থাকা শ্রেয়।
  • এবার আগে থেকে নামানো একটি টরেন্ট ফাইল ( ডাউনলোড শর্টকাট ) ব্যবহার করতে হবে। এই ফাইলটি হলো সেই ফাইল যা আপনি টরেন্ট ডাউনলোড করতে গেলে পেয়ে থাকেন। এর নাম .torrent দিয়ে শেশ হয়।  ZbigZ এর পেইজ এ গিয়ে “Upload .torrent file” এ ক্লিক করে ড্রাইভার থেকে টরেন্ট ফাইলটি ব্রাউজ করে নিন।

1

  • এবার পাশেই থাকা “GO” বাটনে ক্লিক করুন।

4

  • এই পর্যায়ে নতুন যে পপ-আপ উইন্ডো আসবে সেখানে আপনার অনুমতি চাইবে আপনি কি ধরণের ডাউন লোডের মাধ্যম চাচ্ছেন। যেহেতু আমারা ফ্রি একাউন্ট ব্যবহার করছি তাই “Free” লিখার উপরে চাপ দিন।

5

  • এবার আপনাকে My Files নামে একটি উইন্ডোতে নেয়া হবে যেখানে আপনি দেখলেই বুঝতে পারবেন যে টরেন্ট ফাইলটি প্রসেসিং হচ্ছে। মূলত এখনেই ফাইলটি IDM  দিয়ে ডাউন লোডের উপযোগী করে তোলা হয়।

6

  • কিছুক্ষণ অপেক্ষা করে, প্রসেসিং 100% শেষ হয়ে গেলে ফাইলের নামের পাশে ডাউন লোড বোতামে চাপ দিন। দেখবেন IDM দিয়ে ডাউন লোড শুরু হয়ে গেছে। এছাড়া একাধিক ফাইল হলে উপরের দিকে ZIP অপশনে ক্লিক করে আপনি ZIP ফরম্যাট ফাইলও নামাতে পারেন।

7

ZbigZ সংক্রান্ত কিছু তথ্য:

  • যেহেতু আমরা ফ্রি সুবিধা নিচ্ছি তাই এই সাইটে কিছু বাধ্যবাধকতা রয়েছে। প্রথমত আপনি একই সময়ে সর্বোচ্চ দুটি ফাইল নামাতে পারবেন।
  • একাউন্ট না খুলে যদি ব্যবহার করতে চান তবে লিঙ্ক Expired হয়ে গেলে তা পুনরায় জেনারেট করে নিতে হবে। ফলে শুধু শুধু ডাটার অপচয় হতে পারে। ম্যাগনেট লিঙ্ক এর ক্ষেত্রেও এই সমস্যা একাউন্ট থাকা অবস্থাতেও হতে পারে। তাই যতটা সম্ভব টরেন্ট ফাইল নামিয়ে নেয়াই শ্রেয়!
  • আপনি আপনার My Files এ সর্বচ্চো দুটি ফাইল প্রসেসিং করে রাখতে পারবেন।
  • আপনার ইন্টারনেট স্পিড যত বেশি থাকুক না কেন আপনি 150KBps এর বেশী গতিতে নামাতে পারবেন না।

এই শর্ত গুলো খুবই সাধারণ। এর জন্য আমাকে সাধারণত কখনো ঝামেলা পোহাতে হয়নি। আশা করি আপনাদেরও সমস্যা হবে না। তো আর দেরী কেন, এখুনি ডাউন লোড শুরু করে দিন! সবাইকে ধন্যবাদ।

Leave a Reply