খুব দ্রুত একটি চারকোনা বিশিষ্ট ব্রাশ কে সহজেই ড্যাশ লাইনে রূপ দিন

1

কেমন লাগছে আমাদের টিউটোরিয়াল গুলো? আশাকরি ভালো। আজ ফটোশপের আরো একটি কাজ শিখবো আমরা। আমরা অনেকেই জানি ফটোশপে Illustrator এর মতন Stroke Palette ব্যবহার করা যায় না। কিন্তু মাঝে মাঝেই এগুলো ব্যবহারের অনেক প্রয়োজন পড়ে যায়। তাহলে দেরি  না করে চলুন দেখে নেই কিভাবে তৈরি করে যায়। এই টিউটোরিয়ালের জন্য ফটোশপ ৬ ও ৭ ব্যবহার করে করা হয়েছে।

ফটোশপ ৭ এ এসব ড্যাশ লাইন তৈরি করার জন্য প্রধানত Spacing ও Roundness এই অপশন দুটি বেশী ব্যবহার করা হয়ে থাকে, যা দিয়ে আপনি খুব দ্রুত একটি চারকোনা বিশিষ্ট ব্রাশ কে সহজেই ড্যাশ লাইনে রূপ দিতে পারবেন।

2

মনে রাখবেন যে আপনাকে ব্রাশ পছন্দ করার জন্য অবশ্যই Brush প্যালেট ব্যবহার করতে হবে যা আপনি Palette Well বা Windows Menu কিংবা F5 চেপে আনতে পারেন। Option Bar এর বাম পাশে শেষের দিকে যে ছোট ব্রাশ গুলো রয়েছে, সেগুলো শুধুমাত্র পছন্দানুযায়ী ব্যবহারের জন্য। এগুলোকে এডিট বা নতুন করে ব্রাশ বানানো সম্ভব নয়। তখনি আপনি এগুলো ব্যবহার করতে পারবেন যখন আপনি কোন ব্রাশ ব্যাবহারের টুল ব্যবহার করবেন, যেমন: Brush Tool.

Roundness কমানোর ফলে একটি চতুর্ভুজ ব্রাশ কিছুটা ফ্ল্যাট বা লম্বাটে হয়ে যায়। আর Spacing এর কাজ হল একটি ব্রাশের পিক্সেল গুলির মাঝে জায়গাগুলো ব্যবহার করে পিক্সেল গুলোকে কিছুটা আলাদা করে দেয়া বা একত্রিত করা। অর্থাৎ সাইড গুলো কিছুটা Rough করে দেয়া। আর Desh এর roundness ৫০% করার কোন প্রয়োজন নেই। কেননা 50% roundness সমৃদ্ধ ব্রাশ ব্যবহারের জন্য আগে থেকেই দিয়ে রাখা হয়েছে।

3

এছাড়াও আপনি আনুভূমিক না রাখতে চাইলে Angle setting এ গিয়ে ব্রাশের কোণ (Angle) ৯০⁰ পরিবর্তন করে উলম্ব বরাবর ব্রাশ বানিয়ে নিতে পারেন।

4

ফটোশপ ৬ এ ড্যাশ লাইন তৈরি করার জন্য আপনাকে প্রথমেই একটি চারকোণা আয়তাকার ব্রাশ বানিয়ে নিতে হবে। ফটোশপ ৬ এ None- round ব্রাশের জন্য Roundness ব্যবহারের ব্যবস্থা নেই। স্ক্রিনে একটি আয়তক্ষেত্র নিন। কালো রঙ দিয়ে পূর্ণ করে Edit> Define Brush বাছুন। আপনি আয়তক্ষেত্র তৈরির জন্য Rectangular Marquee ব্যবহার করতে পারেন যেন কোন সমস্যায় পরতে না হয়। আর অবশ্যই Option Bar এ Featuring 0 (শূন্য) দিয়ে রাখুন।

5

বোধগম্য একটি নাম দিন, যেন পরবর্তীতে ব্যবহারের সময় আপনি বুঝতে পারেন যে ব্রাশটি কত পিক্সেলের বা সাইজটি কেমন।

6

ড্যাশ লাইনটি তৈরি হয়ে গেলে আপনি এটি ব্রাশ হিসাবে ব্যবহার করতে পারবেন। এখানে মনে রাখাটা খুব গুরুত্বপূর্ণ যে আপনি যে ড্যাশ লাইন গুলো তৈরি করছেন এগুলো সরাসরি আপনার মাউসের কার্সর এর মধ্যে দিয়ে ব্যবহৃত হবে। Illustrator এর মতন কার্সরের পথ ও বক্রতা অনুযায়ী পরিবর্তিত হবেনা। কঠিন লাগছে বুঝতে? তাহলে একটু নিচের ছবিটি খেয়াল করুন। তাহলেই পরিষ্কার হয়ে যাবে আমি কি বোঝাত চাচ্ছি। উপরের ছবিটি হচ্ছে আমাদের ফটোশপ ৬ এ তৈরি করা ড্যাশ লাইনের Cursor Path, আর নিচের ছবিটি Illustrator এ তৈরি করা Cursor Path. তার মানে হচ্ছে Illustrator এর কার্সর পথ যাই হোক না কেনো বাঁকানো অনুযায়ী ড্যাশ গুলোও পরিবর্তিত হয়ে থাকে।

7

তবে ফটোশপে আপনি যদি symmetrical ব্রাশগুলো ব্যবহার করে থাকেন, যেমন- Round Brush তখন কিন্তু Cursor Path অনুযায়ী এই কার্ভ সমস্যা গুলো ততোটা চোখে পড়েনা বললেই চলে।

8

আপনি যদি horizontally বাঁকানো ড্যাশ লাইন তৈরি করতে চান তবে আপনাকে Share Filter এর সাহায্য নিতে হবে ((Filter> Distort> Shear)। আপনি চাইলে একটি উলম্ব ড্যাশ লাইনও খুব সহজে বাঁকাতে এবং প্যাচিয়ে ফেলতে পারেন। এজন্য উলম্ব ভাবে ড্যাশ লাইন এঁকে নিন। এক্ষেত্রে ভালো হয় আপনি যেখানে যেখানে বাঁকাতে চাইছেন সেগুলি আলাদা আলাদা লেয়ারে স্থাপন করা আর এক্টিভ কোন লেয়ার না রাখা।

9

শেয়ার ফিল্টার ওপেন করে Preview উইন্ডোতে উলম্ব লাইনটি সিলেক্ট করে পছন্দ মতন এঙ্কর পয়েন্ট বসিয়ে লাইনটি বাকিয়ে নিন। আর যদি মনে হয়ে থাকে যে ড্যাশটি আরো কিছুটা বড় করা প্রয়োজন তবে Repeat Edge Pixels চেক করে দিন।

10

ফিল্টারটি সেভ করার পর আপনি চাইলে যেকোনো সময় কোণ (angle) পরিবর্তন করে নিয়ে নিতে পারেন।

আশাকরি ড্যাশ লাইন তৈরির এই টিউটোরিয়াল আপনাদের উপকারে আসবে। সবাইকে ধন্যবাদ।

Leave a Reply