ওয়ার্ডপ্রেস চাইল্ড থিম কি এবং কেন?

যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করতে চান এবং থিম ডেভেলপমেন্ট এর ব্যাপারে আগ্রহী  তাদেরকে অবশ্যই জানতে হবে- চাইল্ড থিম কি এবং এটি কিভাবে কাজ করে। ওয়ার্ডপ্রেসে চাইল্ড থিম এমন একটি থিম যা ওয়ার্ডপ্রেস ইন্সটলেশনের Themes ফোল্ডারের ভিতরেই থাকে এবং উপস্থিত অন্য একটি থিমের ফাংশনালিটি অনুযায়ী কাজ করে থাকে।

মুলত চাইল্ড থিম ব্যবহার করা হয় যেন মুল থিমটি কোন কারনে আপডেট করতে হলেও ডেভেলপ করা CSS, HTML কিংবা PHP কোডিং অক্ষুন্ন থাকে। অর্থাৎ- যদি আমরা কোন একটি থিম ব্যবহার করি যার আপডেট আসতে পারে বা ভবিষ্যতে মূল থিমটি আপানার দরকার হতে পারে তবে আমরা কিভাবে সেটি এডিট করব?

যেমন ওয়ার্ডপ্রেসের  Twenty Elven বা Twenty Twelve থিমগুলো অনেক সময়ই ওয়ার্ডপ্রেস আপডেট হবার সাথে সাথে আপডেট হয়ে থাকে। তাই যদি আমরা সরাসরি এই থিমগুলোর কোন কিছু পরিবর্তন করে থাকি তবে নতুন আপডেট আসলে এই পরিবর্তন গুলো মুছে যাবে। তাই আমরা যা কিছু পরিবর্তন করব তা একটি চাইল্ড থিম বানিয়ে করব যা মুল থিমের মত কাজ করবে এবং মুল থিমের থেকে ফাংশান কল করে মুলথিমের কাজ করবে। সুবিধা হল আমরা আমাদের পরিবর্তন গুলো এই চাইল্ড থিমে করলে এবং পরে মুল থিম আপডেট করলেও আমাদের করা থিম এডিট গুলো রয়ে যাবে।

চাইল্ড থিম বানানোর জন্য প্রথমেই আপনার  Themes ফোল্ডারে একটি নতুন ফোল্ডার বানাতে হবে তারপর এখানে একটি style.css ফাইল তৈরি করতে হবে। এবার যদি আমরা Twenty Eleven থিমটির একটি চাইল্ড থিম বানাতে চাই তবে style.css ফাইলের মধ্যে একদম উপরে এই কোড গুলো লিখতে হবে।

/*
Theme Name:     My Twenty Eleven Child
Theme URI:
Description:    My Child theme
Author:         Abbas Suterwala
Author URI:
Template:       twentyeleven
Version:        1
*/
মুলত এই কোড গুলোই আপনার নতুন চাইল্ড থিমটি তৈরি করলো। এরপর নিচের কোডগুলো লিখুন যা মুল থিম থেকে স্টাইল কল করবে।
// This @import line loads the stylesheet from the parent theme
@import url("../twentyeleven/style.css");
// Now we can override styles from the parent theme...
body {
    background: #eeeeee;
}

চলুন শুরু থেকে শেষ পর্যন্ত আমারা পুরো বিষয়টি একটি ভিডিওতে দেখি।

Leave a Reply