ভিডিও কনভার্ট করে নিন VLC মিডিয়া প্লেয়ার দিয়ে!

Fig 1

আমরা কম বেশি সবাই VLC মিডিয়া প্লেয়ারের সাথে পরিচিত। VLC মিডিয়া প্লেয়ার একটি ওপেন সোর্স সফটওয়্যার যা কিনা প্রায় সব ধরনের ফরমেট এর মিডিয়া চালাতে পারে। তাই এটি সকলের কাছে অনেক জনপ্রিয় একটি মিডিয়া প্লেয়ার। তবে অনেকেই হয় তো জানি না যে এই VLC মিডিয়া প্লেয়ার কিন্তু বেশ ভালো মানের একটি ভিডিও কনভার্টার! অবাক হলেন? হা, আমরা অনেকেই এই ব্যাপারটা জানি না। আজ আমরা এ বিষয় নিয়েই আলোচনা করবো। তার আগে প্রয়োজন হলে এই লিঙ্ক থেকে VLC নামিয়ে নিতে পারেন।

 

VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে ভিডিও কনভার্টের প্রক্রিয়া:

VLC মিডিয়া প্লেয়ার ওপেন করুন

Media অপশনটি সিলেক্ট করুন।

ড্রপ-ডাউন ম্যানু থেকে Convert/Save অপশন সিলেক্ট করুন

Fig 2

নতুন একটি POP-UP উইন্ডো প্রদর্শিত হবে পর্দায়। এবার ফাইল ট্যাবের ভেতরে গিয়ে ADD বোতামে চাপ দিয়ে যে ফাইলটি আপনি কনভার্ট করতে চাচ্ছেন তা চিহ্নিত করে দিন।

Fig 3

আপনি প্রয়োজনে সব-টাইটেল-ও যোগ করে নিতে পারেন। এক্ষেত্রে সাব-টাইটেল কনভার্ট-কৃত ফাইলের সাথে Hardcoded অবস্থায় থাকবে। সাব-টাইটেল যোগ করার জন্য  Use a subtitle file অপশনে টিক চিহ্ন দিন।

এবার convert/save বোতামে চাপ দিন। এতে নতুন আরেকটি উইন্ডো চালু হবে।

এবার কোথায় ফাইলটি সংরক্ষণ করে রাখতে চাইছেন তা Destination File এ ঠিক করে দিন। নিচে গিয়ে ফরমেট সেটিং নির্ণয় করে দিন Profile অপশনের সাহায্যে।

fig 4

এবার Start বোতামে চাপ দিয়ে কনভার্সন শুরু করে নিন।

 

কিছু সময় পর কনভার্সন শেষ হলে আপনাকে নোটিফিকেশন জানানো হবে। তো এই ছিলো VLC ব্যবহার করে ভিডিও কনভার্টের প্রক্রিয়া। আশা করি ভালো লেগেছে এই পোষ্ট। সবাইকে ধন্যবাদ।

Leave a Reply