জেনে নিন আপনার কম্পিউটারের হার্ডডিস্কের অবস্থা

1

আজকের পোস্টে আমারা আলোচনা করবো হার্ডডিস্ক নিয়ে। আপনারা অনেকেই হয়তো জেনে থাকবেন যে হার্ডডিস্ক তার অবস্থা সবসময় চেক করার জন্য S.M.A.R.T (Self-Monitoring  Analysis and Reporting Technology) ব্যবহার করে থাকে। এর মাধ্যমে হার্ডডিস্ক ক্ষমতা ও অন্যান্য সমস্যা নির্ণয় করে নিয়মিত। তাই আপনার হার্ডডিস্ক কোন সমস্যায় পরলে বা স্লো হয়ে গেলে আপনি নিজেই খুব সহজে S.M.A.R.T. ডাটা দেখে নিতে পারেন।

উইন্ডোজ সাধারণত তার S.M.A.R.T. ডাটা দেখার জন্য কোন বিল্ট-ইন প্রোগ্রাম প্রদান করে না। তাই আমাদের এজন্য অন্য কোন প্রোগ্রাম বা কমান্ড প্রম্পটের সাহায্য নিতে হয়। চলুন ব্যবহার গুলো দেখে নেয়া যাক।

 

থার্ড-পার্টি প্রোগ্রাম ব্যবহার করে:

CrystaldiskInfo খুব সহজেই ব্যবহার যোগ্য একটি প্রোগ্রাম যা ব্যাবহার করে খুব সহজেই আপনি জেনে নিতে পারবেন হার্ডডিস্কের S.M.A.R.T. রিপোর্ট গুলো। এখানে ক্লিক করে সফটওয়্যারটি নামিয়ে নিন।

নামার পর প্রোগ্রামটি ইন্সটল করে নিন। ইন্সটলের সময় Hotspot ডাঊনলোডের অনুমতি চাইলে বক্স থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন।

ইন্সটল হয়ে গেলে প্রোগ্রামটি চালিয়ে হার্ডডিস্কের S.M.A.R.T. অবস্থা দেখে নিন। যদি সব কিছু ঠিকঠাক থাকে তবে “GOOD” স্ট্যাটাস দেখাবে। আর যদি কোন সমস্যা থেকে থাকে তবে ভিন্ন স্ট্যাটাস দেখাবে। এছাড়াও আরো অন্যান্য রিপোর্ট যেমন ডিস্কের ট্যাম্পারেচার ও অন্যান্য হার্ডওয়্যার সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

2

কমান্ড প্রম্পট ব্যবহার করে:

S.M.A.R.T. ডাটা চেক করার জন্য আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

Start> Run> টাইপ করুন CMD

এবার “wmic” লিখে এন্টার চাপুন।

এবার “diskdrive get status” লিখে এন্টার চাপুন।

3

যদি সব কিছু ঠিক থাকে তবে “OK” স্ট্যাটাস দেখাবে। আর অন্য কোন স্ট্যাটাস আসলে বুঝতে হবে আপনার হার্ডডিস্কে সমস্যা রয়েছে।

 

টিপস: বিভিন্ন কারণে আপনার হার্ডডিস্ক নষ্ট হয়ে যেতে পারে। এদের মাঝে ওভার হিট, চৌম্বক আকর্ষণ, অতিরিক্ত তাপ, ভাইরাস প্রভৃতি। আর C: ড্রাইভটি ক্ষতির সম্মুখীন হয় সবার প্রথমে। তাই আপনি সবসময় আপনার প্রয়োজনীয় ডাটাগুলো আলাদা কোন ড্রাইভে রাখুন কিংবা CD/DVD ড্রাইভ করে রাখুন।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। নতুন তথ্য জানতে সবসময় আমাদের সাইটে চোখ রাখুন। এবং বন্ধুদের জানান। সবাইকে ধন্যবাদ।

Leave a Reply