ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট করুন খুব সহজেই

আজ আমরা দেখবো কীভাবে হারিয়ে ফেলা বা ভুলে যাওয়া উইন্ডোজ লগ-ইন পাসওয়ার্ড পুনরায় নির্ধারণ (Reset) করা সম্ভব। পাসওয়ার্ড ভুলে যাওয়াটা তেমন অস্বাভাবিক ব্যাপার নয়। বিভিন্ন কারণেই আমরা ভুলে যাই, বা হারিয়ে ফেলি। কিন্তু গুরুত্ব পূর্ণ সময় গুলতে যদি এমনটি ঘটে তবে সে সমস্যা বিশাল আকার ধারণ করে। তাই আমি আজ আপনাদের খুব সহজ একটি উপায় দেখাবো ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনঃ নির্ধারণ বা reset করার জন্য।

এজন্য প্রয়োজন পড়বে-

১) একটি উইন্ডোজ ইন্সটলেশন ডিস্ক।

২) কিছু সাধারণ কমান্ড লাইন।

এবার মূল অংশে যাওয়া যাক-

উইন্ডোজ ইন্সটলেশন ডিস্কটি পিসি-তে প্রবেশ করান এবং পি-কে বুট মোডে নিয়ে যান।

বাম পাশে নিচের অংশ হতে ” Repair Your Computer ” এ ক্লিক করুন।

fig 1

এবার নিচের ছবির মতন উইন্ডো না আসা পর্যন্ত NEXT চেপে যান। উইন্ডোটি এলে আপনাকে এবার “Command Prompt” এ ক্লিক করতে হবে।

Fig 2

এবার আসল কাজ গুলো করা যাক! স্টিকি কী ফাইল গুলোর ব্যাকআপ তৈরি করার জন্য নিচের কমান্ড লাইনটি হুবহু কপি করে কমান্ড প্রম্পোট উইন্ডোতে পেস্ট করুন।

 Copy c:windowssystem32sethc.exe c:

এবার কমান্ড প্রম্পোট এক্সিকিউটেবল (cmd.exe) দ্বারা আগের ধাপে কপি হওয়া setch.exe ফাইল টিকে ওভার রাইট করতে হবে। এজন্য নিচের কমান্ড লাইন গুলো হুবহু কপি করে পেস্ট করুন।

Copy c:windowssystem32cmd.exe c:windowssystem32sethc.exe

বোঝার সুবিধার জন্য নিচের চিত্র টি খেয়ার করুন-

Fig 3

কম্পিউটার রিস্টার্ট দিন।

রিস্টার্ট হলে আপনি যথাযথ ভাবেই লগ-ইন উইন্ডো দেখতে পাবেন। এক্ষেত্রে ৫ বার শিফট বোতাম (SHIFT KEY) চাপুন। এতে করে কমান্ড প্রম্পোট উইন্ডো চালু হবে।

এবার আপনি আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে আগের পাসওয়ার্ড রিপ্লেস করে বেড়িয়ে আসুন। এবার আপনি নতুন পাসওয়ার্ড দিয়েই লগ-ইন করতে পারবেন!

আশা করি পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। পরবর্তীতে অবশ্যই আরো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হব। ততোক্ষণ সবাই ভালো থাকুন। সকলকে ধন্যবাদ।

 

Leave a Reply