ফ্রী ব্লগিং থেকে আর্ন করার ১০ টি সাইট

ব্লগিং থেকে আর্ন করা যায় এটা এখন সর্বজন বিদিত। নিজের একটি ব্লগ থাকলে সেখানে গুগল এডসেন্স বা অন্য কোন এড লাগিয়ে কিংবা এফিলিয়েট মার্কেটিং করেও আর্ন করা যায় ব্লগিং থেকে।

তবে আজকে সম্পুর্ন নতুন একটি আইডিয়া নিয়ে বলছি। ধরুন আপনার নিজস্ব কোন ব্লগ নাই কিংবা আপনি নিজের ডোমেইন এবং হোস্টিং এর খরচ বহন করতে চাচ্ছেন না- তাহলে কি আপনি ব্লগিং থেকে অনলিনে আর্ন করতে পারবেন না? অবশ্যই পারবেন। কিছু সাইট আছে যেখান থেকে আর্ন করতে নিজের ব্লগ লাগে না আবার কিছু সাইটে লাগে।

এখানে কিছু সাইটের লিস্ট দেয়া হল যে সকল সাইটগুলো থেকে ব্লগাররা আর্ন করতে পারবেন।

০১. Sponsored Reviews :  এই সাইটটি তে ব্লগার রা বিভিন্ন প্রোডাক্ট রিভিউ করে আর্ন করতে পারেন। আপনি নিজস্ব স্টাইলে রিভিউ লিখবেন আর তা যদি এডভারটাইজার এর পছন্দ হয় তবে আর প্রচুর কাজ পাবেন এখান থেকে।

০২. Linkworth.com: এটিও একটি রিভিউ সাইট। ব্লগার হিসেবে নিজের বল্গের এড্রেস দিয়ে রেজিস্ট্রেশান করতে হবে। তারমানে আপনার নিজের ব্লগ লাগবে। ব্লগটি যদি ভালো পেইজ র‍্যঙ্ক এর হয় তাহলে প্রচুর অফার পাবেন।

০৩. Reviewme.com:  আরেকটি রিভিউ সাইট। মাসে প্রায় ১০০ থেকে ৫০০ ডলার আয় করতে পারবেন একজন ভাল ব্লগার হলে।

০৪. About.com:  আশা করি সবাই About.com এর নাম শুনেছেন। এখানে আপনি ফ্রী-ল্যান্সার ব্লগের হিসেবে জইন করতে পারেন এবং তারা মাস শেষে পেমেন্ট দিয়ে থাকে। একটা বিষয় জানা থাকা জরুরি যে এই সাইটটি তে ব্লগার হিসেবে নিয়োগ পাবার জন্য আপনাকে বেশ দক্ষ হতে হবে।

০৫. Shvoong.com: এখানেও বিভিন্য সাইট এবং কোম্পানি রিভিও কেনে। আপনার রিভিউটি যতো বেশি আলাদ হবে আপনার ততো বেশি সুবিধা পাবেন আপনি। [সার্ভিস বন্ধ]

০৬. Payperpost.com:  আমি নিজেও এইসাইট থেকে আর্ন করে থাকি। পেমেন্ট ভালো পাবেন যদি আপনার ব্লগের পেইজ র‍্যঙ্ক ভাল হয়।

০৭. blogsvertise.com:  এখানেও আপনার নিজস্ব ব্লগ থাকা জরুরী।

০৮. squidoo.com: এখানে আপনার নিজের ব্লগের দরকার নাই। নিয়ম মেনে লেন্স তৈরি করুন এবং ভিসিটর বাড়ান নিজের লেন্সে। স্কুইডো লেন্স ভিসিটরের উপর নির্ভর করে আপনাকে এডসেন্সের একটা পরিমান শেয়ার করবে।

০৯. loudlaunch.com: মুলত এরা একটি লিঙ্ক বিল্ডিং কোম্পানি যারা ব্লগারদের পে করে থাকে রিভিউ পোস্ট লেখার জন্য। [সার্ভিস বন্ধ]

১০. blogitive.com:  এই সাইটটি আমি এখন ট্রাই করে দেখিনি – তবে এখানে আপনার নিজস্ব ব্লগের কোন দরকার নেই। [সার্ভিস বন্ধ]

এই সাইট গুলো বাদেও আরো বেশ কিছি সাইট রয়েছে যেখান থেকে ব্লগাররা মাসে ১০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত আর্ন করতে পারবেন। তবে সবথেকে ভাল হয় যদি এডভারটাইজারের সাথে আপনি সরাসরি যোগাযোগ করতে পারেন। সেক্ষেত্রে আপনার দরকার হবে যত্ন করে তৈরি করা ভাল একটি ব্লগ।

Leave a Reply