যে কোন একটি ছবির প্রতিবিম্ব তৈরি করুন।

1

আজকের নতুন টিউটোরিয়ালে আমরা শিখবো কিভাবে একটি ছবির প্রতিবিম্ব (Reflection) তৈরি করা যায়। আমরা দেখবো কিভাবে মূল ছবি অপরিবর্তিত রেখেই আমরা এই কাজটি করতে পারবো। এর ফলে ছবির ব্যাকগ্রাউন্ড কালার যাই হোক না কেন তাতে কোন সমস্যা তৈরি হবে না। অর্থাৎ মূল ছবির প্রতিবিম্বে ব্যাকগ্রাউন্ড কালার কোন পার্থক্য করবে না, আর নিজের পছন্দ মতন ব্যাকগ্রাউন্ড দেয়া যাবে ছবির সাথে মিল রেখে। তাহলে চলুন মূল পর্বে যাওয়া যাক-

প্রথম ধাপ: ছবিটিকে প্রস্তুত করে নেয়া

আপনি যে ছবি নিয়ে কাজ করতে চাইছেন তা ওপেন করে Ctrl+J চেপে ডুপ্লিকেট কপি বানিয়ে নিন। উল্লেখ, আপনি যদি ছবির নির্দিষ্ট কিছু অংশ সিলেক্ট করে নিয়ে ডুপ্লিকেট করে থাকেন, তবে সেই সিলেক্ট-কৃত অংশটুকুন লেয়ারের উপর ডুপ্লিকেট হবে। আর যদি সিলেক্ট ছাড়াই ডুপ্লিকেট করে থাকেন তবে পুর লেয়ারটাই কপি হয়ে ডুপ্লিকেট লেয়ার তৈরি করবে।

2

দ্বিতীয় ধাপ: Background লেয়ারের উপর দুইবার ক্লিক করে নাম পরিবর্তন করে “Reflection” লিখুন। ফলে আপনার লেয়ার প্যানেল নিচের ছবির মতন দেখতে হবে-

3

তৃতীয় ধাপ: রিফ্লেকশন তৈরি করার জন্য আমাদের কিছু যায়গার প্রয়োজন পড়বে। তাই আমাদের ক্যানভাস সাইজ বড় করে নিতে হবে। এজন্য Crop টুল সিলেক্ট করে ছবিটির সব দিক দিয়ে সিলেক্ট করে নিচে আরো বাড়তি কিছু জায়গা নিয়ে নিতে হবে। এখন Crop করা অংশটুকু নিয়ে কাজ করার জন্য Return এ ক্লিক করুন।

4

চতুর্থ ধাপ: খেয়াল করলে দেখতে পাবেন আপনার রিফ্লেকশনের জায়গা সহ পুরো ক্যানভাস সিলেক্ট হয়ে আছে। এই অবস্থায় Ctrl + T প্রেস করে ছবির উপর গিয়ে মাউসের ডান বোতামে চাপ দিন। সাব মেন্যু থেকে Flip Vertical এ ক্লিক করে  Return এ ক্লিক করে কমান্ডটি এক্সিকিউট করে নিন। এর ফলে প্রতিবিম্ব অংশটুকুন উপর থেকে নিচের দিকে ঘুরে যাবে।

5

পঞ্চম ধাপ: এবার মুভ টুল সিলেক্ট করে নিন। Shift বোতাম ধরে রেখে ঘোরান অংশটুকু নিচে নামিয়ে নিন। এমন ভাবে নিচে নামাবেন জেনো দেখে মনে হয় দুটো ছবি প্রায় লেগে আছে। খেয়াল রাখবেন যেন একেবারে লেগে না যায়। ১ থেকে ২ পিক্সেলের মতন দুরুত্ব বজায় রাখুন।

6

ষষ্ঠ ধাপ: Reflection লেয়ার সিলেক্ট করে লেয়ার প্যানেলের নিচের দিকে থাকা মাঝে বৃত্ত সম্বলিত চারকোণা বক্সে ক্লিক করে একটি মাস্ক লেয়ার তৈরি করে নিন।

7

সপ্তম ধাপ: মাস্ক লেয়ার সিলেক্টেড থাকা অবস্থাতে গ্র্যাডিয়েন্ট (Gradient) টুল সিলেক্ট করে নিন। স্ক্রিনের উপরের দিকে থাকা অপশন টুলবারের পপ-আপ মেন্যু থেকে Foreground to Transparent সিলেক্ট করে নিন। এবার Reflection বোতামে চাপ দিন। নিচের ছবিটি খেয়াল করুন-

8

অষ্টম ধাপ: এবার ছবিতে ফিরে গিয়ে রিফ্লেকশন অংশে মাউস ক্লিক করে চাপ দিয়ে উপরের দিকে টেনে নিন দুই ছবির মাঝের ভাগ পর্যন্ত। গ্রেডিয়েট সোজা হবার জন্য শিফট বোতাম  চাপ দিয়ে ধরে রাখতে পারেন।

9

নবম ধাপ: এবার নতুন একটি ট্রান্সপারেন্ট লেয়ার নিন। লেয়ারটিকে একেবারে নিচা প্রতিস্থাপন করুন।

10

দশম ধাপ: নতুন লেয়ারটিকে কালো রঙ দিয়ে পূর্ণ করে নিন।

11

একাদশ ধাপ: কাজ শেষ করবার জন্য এবার শুধু Reflection লেয়ার সিলেক্ট করে নিয়ে অপাসিটি ৫০% করে দিন।

12

 

এই হচ্ছে আমাদের ফাইনাল রেজাল্ট- (

13

দারুণ, তাইনা! এখন আপনি নিজের ইচ্ছামতন রিফ্লেকশন ব্যাকগ্রাউন্ড দিয়ে নিতে পারেন ছবির সাথে মিল রেখে। যেমন নিচের ছবিটির রিফ্লেকশন অংশে সাদা রঙের রিফ্লেকশন ব্যাকগ্রাউন্ড রঙ ব্যবহার করা হয়েছে! নিয়ম কিন্তু একই রইল।

14

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে! সবাইকে ধন্যবাদ।

Leave a Reply