লাইটিং ইফেক্ট টেকনিক প্রয়োগ করে যে কোন ছবিকে আরোও সুন্দর করে ফুটিয়ে তুলুন

এই পোস্টটি প্রধানত CS6 এর জন্য প্রযোজ্য, তবে আগের ভার্সন গুলোতেও ব্যবহার করা যেতে পারে।

একটি তোলা ছবিকে (Photography) কাজে লাগিয়ে আমরা তাতে বিভিন্ন ইফেক্ট যোগ করতে অনেকেই পছন্দ করে থাকি। এটা অমারও প্রিয় অনেক কাজ। এছাড়া ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা, লাইটিং ইফেক্ট দিয়ে অনেকটা রূপকথার কাহিনীর মতন ছবি বানানোতে মজাই অন্যরকম। কেননা এমন ছবি বাস্তবে তোলা কখনই সম্ভব না। তাই আমি আজ আপনাদের একটি গুরুত্বপূর্ণ লাইটিং ইফেক্ট টেকনিক দেখাবো, যা দিয়ে এডিট করা একটি স্থির চিত্রকে অনেকটাই বাস্তব সম্মত করে তোলা সম্ভব!

1

[টিউটোরিয়ালে ব্যবহৃত ব্যাকগ্রাউন্ড ও সাবজেক্টের ছবি দুটি ইন্টারনেট থেকে নেয়া]

 

প্রথম ধাপ:

একটি সাবজেক্ট সিলেক্ট করে তাতে মাস্ক(MASK)যোগ করে পরিবর্ধন (REFINE) করে নিন। এবার পছন্দমত ব্যাকগ্রাউন্ড ইম্পোর্ট করে নিন। যেহেতু আমার আজকের পোস্টটি লাইটিং এর উপর তাই কিভাবে সিলেক্ট করে একটি সাবজেক্ট পরিবর্ধন করে ব্যবহার করতে হবে তা এখানে দেখাচ্ছিনা। আগে থেকেই তৈরি করে রাখা সাবজেক্ট এখানে আমি ব্যবহার করেছি, যেখানে ব্যাকগ্রাউন্ড লাইট ও সাবজেক্টের লাইটিং-এ অনেক তারতম্য রয়েছে। মাস্ক লেয়ার নিয়ে পরবর্তীতে পোস্ট দেয়া হবে।

 2

দ্বিতীয় ধাপ:

এবার আমরা লাইটিং এর কাজে চলে যাই। তবে এক্ষেত্রে আমি আপনাদের দুটো পদ্ধতি দেখাবো, একটি পুরনো পদ্ধতি অন্যটি সম্পূর্ণ নতুন! আর এই দুটো পদ্ধতির যেকোনো একটি আপনি ব্যবহার করে দেখতে পারেন, দুটোই সমান কার্যকরী।

২.১ লাইটিং ইফেক্ট দিন পুরনো পদ্ধতি ব্যবহার করে:

আপনার সাবজেক্ট লেয়ারটি সিলেক্ট করে নিয়ে Layer>Layer Style>Inner Glow –এ যান। এবার Blend Mode “Screen” এ রেখে Glow Color বক্স এ ক্লিক করুন।

3

এবার ছবির উপরে মাউস নিয়ে আপনি যে রঙের লাইটিংটি চাচ্ছেন তার জন্য একটি স্যাম্পল নিয়ে নিন।

4

এই স্যাম্পলটি লাইটের কালার হিসেবে গৃহীত হবে এবং পরবর্তীতে এই রঙের লাইটটি আমরা ইফেক্ট দেয়ার কাজে ব্যবহার করবো। OK তে ক্লিক করুন। এবার Opacity ও Size এর স্লাইডর দুটোর সাহায্য নিয়ে লাইট ইফেক্ট মন মতন হবার আগ পর্যন্ত বাড়িয়ে বা কমিয়ে  নিন।

5

OK বোতামে ক্লিক করুন। এবার আপনি খেয়াল করলে দেখতে পাবেন যে ছবিটিতে সাবজেক্টের মুখের ডানদিকের চুল গুলো যতটা বাস্তব সম্মত দেখাচ্ছে, মুখের বামদিকের চুলের অংশটুকুন তার থেকে কিছুটা বেমানান। এই সমস্যা দূর করতে Layer>Layer Style>Create Layer বাছাই করুন। এর ফলে Inner Glow লেয়ার-টি Actual Pixel Bearing লেয়ারে পরিণত হবে। এবার Inner Glow লেয়ার সিলেক্ট করে Layer>Layer Mask>Reveal All বাছাই করুন। এবার ১০০% Opacity রেখে নরম ধার-যুক্ত (soft-edged) কালো ব্রাশ নিয়ে যে সকল যায়গায় অবাঞ্ছিত আলো চলে এসেছে সেগুলো দূর করে নিন।

6

২.১ নতুন পদ্ধতিতে লাইটিং ইফেক্ট:

নতুন পদ্ধতিতে লাইটিং ইফেক্ট দেয়ার জন্য আপনি যদি পূর্বের ছবিটিকেই ব্যবহার করতে চান তবে Inner Glow লেয়ারটি Thrash বাক্সে ফেলে দিন।

এই নতুন লাইটিং ও কালার বেলেন্সিং ট্রিক্সটি  Matt Kloskowski এর একটি বই থেকে নেয়া লেয়ার অপাসিটি ট্রিক্সের সাহায্যে করা, যা সত্যি অসাধারণ এবং খুব ইফেক্টিভ একটি পদ্ধতি। এর জন্য প্রথমেই ব্যাকগ্রাউন্ড ডুপ্লিকেট করে তাকে সাবজেক্ট লেয়ারের উপর স্থাপন করতে হবে। Filter>Convert বাছাই করে স্মার্ট ফিল্টার চালু করে নিন। এবার লেয়ারটি ক্লিপ করে Filter>Blur>Gaussian Blur বাছাই করে Radius ব্যাকগ্রাউন্ড বেশ ভালোভাবেই ব্লার করে দিতে হবে যেন Detail বোঝা না যায়।

7

OK করে Move টুল বাছাই করুন। Shift চেপে রাখা অবস্থায় + বোতাম চেপে পর্যায় ক্রমে Blend Mode গুলো দেখতে থাকুন। এমন একটি কালার স্কিম পছন্দ করুন যা আপনার সাবজেক্ট ও ব্যাকগ্রাউন্ডের সাথে মানানসই একটি লাইটিং ইফেক্ট প্রদান করবে। এই উদাহরণে হার্ড লাইট মোড ব্যবহার করা হয়েছে!

8

এবার Layer>Layer Mask>Hide All বাছাই করে লেয়ারে কালো মাস্ক লাগিয়ে দিন। এখন সাবজেক্ট লেয়ারের সাথে সম্পর্ক যুক্ত মাস্ক লেয়ারের থাম্বনেইল বা প্রতিচ্ছবির উপর মাউস নিয়ে Ctrl চেপে ক্লিক করে Masked অংশটুকুন সিলেক্ট করে নিন।

9

Ctrl+H চেপে সিলেকশন বাদ দিয়ে দিন। এবার অপাসিটি ৩০% রেখে একটি সাদা সফট ব্রাশ নিয়ে সাবজেক্টের প্রয়োজনীয় অংশগুলোতে বিশেষ করে ব্যাকগ্রাউন্ডের উজ্জ্বল আলোর সাথে সামঞ্জস্য রেখে লাইটিং ইফেক্ট দিয়ে নিন নিজের মতন করে।

10

তো এই ছিল একটি ছবিতে বাস্তব সম্মত লাইটিং ইফেক্ট প্রদানের উপায়! নিচের ছবিটি তারই প্রমাণ!

11
আশা করি এই টিউটোরিয়াল পোস্ট আপনাদের সবার ভালো লেগেছে। ধন্যবাদ।

Leave a Reply