Adobe Photoshop CS6 এ উন্নত লাইটিং ইফেক্ট দিন

Adobe Photoshop CS6 এ উন্নত লাইটিং ইফেক্ট

 

ধাপ ১: পছন্দের ডকুমেন্ট খোলা।

ফটোশপ CS6 চালু করে File এ যান। এরপর Open এ ক্লিক করুন এবং আপনার পছন্দের ছবি সিলেক্ট করুন। নিচে আমি আপনাকে দেখাবো কিভাবে ফটোশপে লাইটিং ইফেক্ট কাজে লাগানো যায় ।

File > Open

picture 1

নোটঃ আমি এখানে যেসব উদাহরণ ব্যবহার করেছি তার মধ্যে অধিকাংশ ছবিই হলো ক্যামেরা RAW (.cr2)। আমি মাঝেমাঝে সেগুলো Adobe Bridge এর মাধ্যমে দেখি এবং এরপর ক্লিক করি Open with > Adobe Photoshop(default) আর তারপর মাউসে রাইট বাটন ক্লিক করি Context menu option এ। এরপর “Camera RAW > Workflow Options” (নীল হাইপারলিঙ্ক, যা Camera RAW  ডায়ালগের একদম নিচে, মাঝখানে রয়েছে)এবং “Open in Photoshop As Smart Objects” । যা আমাকে ফটোশপে Camera RAW ফাইলকে Smart Object হিসেবে ব্যবহারের বৈধতা দেয়। এজন্যই উপরের ছবিতে লেয়ার প্যানেলটি Smart Object কন্টেইনার হিসাবে দেখানো হয়েছে।

 

এই অবস্থায় আমি আসল ছবির লেয়ারটিকে Smart Object হিসেবে ব্যবহার করতে পারি এবং সরাসরি Lightning Effects এ যেতে পারি।

 

আপনি যদি একটি .jpg ফাইল ফরম্যাট নিয়ে কাজ করে চান, তবে যান “File > Open as Smart Objects” এ এবং আপনার ফাইলটি সিলেক্ট করে দুইবার ক্লিক করে খুলুন। সিলেক্ট করা ফাইলটি খুলবে এবং স্বয়ংক্রিয়ভাবে একটি Smart Object Layer এর প্রতিক দেখাবে, যা একটি Smart Object এর চিহ্ন এবং লাল রঙ দ্বারা চিহ্নিত থাকবে।

 

ধাপ ২: লাইটিং ইফেক্ট ব্যবহার।

Smart Object Layer চালু থাকা অবস্থায় Filter > Render > Lighting Effect মেনু কমান্ডে যান এবং এর নতুন কার্যক্ষেত্র পরীক্ষা করে দেখুন। আপনি যখন লাইটিং ইফেক্ট চালু করবেন তখন বিদ্যমান ৩টি লাইট ইফেক্টের (Spot, Point এবং Infinite) মধ্যে সাধারনভাবে Single Spotlight নিচের সেটিংস এর সাথে দেওয়া থাকবে।

 

লাইটিং ইফেক্ট ৪টি ভাগে বিভক্তঃ উপরে Option Bar, তারপরে preview স্থান, এরপর একটিভ লাইটের জন্য Properties Panel এবং সবশেষে Individual Light Panel.

picture 2

 

Option Bar

  • আপনি পূর্বে প্রস্তুতকৃত লাইটিং সেটিংস থেকে সিলেক্ট করতে পারেন। সেই সাথে আপনার পছন্দমত লাইট ইফেক্টের জন্য “Load, Save or Delete” ক্লিক করুন।
  • লাইট প্যানেলের মাধ্যমে পর্দায় আলো (যেমনঃ Spot, Point এবং Infinite) যোগ করুন এবং প্রত্যেকটিতে আলাদা ভাবে পরিবর্তন করুন।
  • বর্তমান লাইটের রিসেট- পর্দায় বিদ্যমান আলোর দৈর্ঘ্য-প্রস্থের ভিত্তিতে তা পূর্বের সাধারণ অবস্থায় ফিরিয়ে নিয়ে যায়।
  • লাইটিং ইফেক্ট ডায়ালগের Apply অথবা Commit changes অথবা cancel out করা।
  • সাধারণ লাইটিং ইফেক্ট ওয়ার্কস্পেসের রিসেট- আপনি যদি Proparty অথবা Lights Panel এর জায়গা পরিবর্তন করেন, তবে এই অপশন আপনাকে দ্রুত সাধারণ ওয়ার্কস্পেসে ফিরিয়ে নিয়ে যাবে।

 

স্ক্রিন কন্ট্রোল এবং প্রোপার্টি প্যানেল

নিচের ছবিতে স্ক্রীনে ব্যবহারকারীর ব্যবহারকৃত প্রতিটি লাইটের (Spot, Point এবং Infinite) কন্ট্রোল দেখানো হয়েছে।

picture 3

Light Type পরিবর্তন অথবা নতুন Light Type

 

আপনি যদি এক লাইট টাইপ থেকে আর এক লাইট টাইপে যেতে চান তবে Properties Panel এ যান এবং বিভিন্ন অপশন থেকে অন্য একটি বেছে নিন। স্ক্রীনের কন্ট্রোল এটিকে সামঞ্জস্য করে এবং অন্যান্য প্রোগ্রাম গুলোকে অপরিবর্তিত রাখে।

 

অপশনাল কন্ট্রোলের জন্য Option বার এ যান এবং একটি নতুন লাইট টাইপের জন্য Light চিহ্নটি সিলেক্ট করুন। এক্ষেত্রে Light Panel থেকে প্রতিটি আলাদা লাইটে পূর্ণ প্রবেশাধিকার পাওয়া যাবে।

picture 4

নিচের ছবিতে দেখা যায়, Point Light Type কিছু সুবিধা দেয়। এগুলো হলোঃ on-screen, Move, Intensity এবং Scale options.

picture 5

নিচের ছবিতে দেখানো হয়েছে আপনি ক্লিক করে ডিরেকশনাল হ্যান্ডেলার কে টেনে আনতে পারবেন। (লাল রঙে চিহ্নিত)

picture 6

আপনি যখন লাইট টাইপ সম্পূর্ণ করবেন, তখন Properties Panel এ যেয়ে অন্যান্য কন্ট্রোলে কিছু পরিবর্তন করতে হবে যেগুলো স্ক্রীনের কন্ট্রোলগুলোর মধ্যে অন্তর্ভুক্ত নয়। যেমন- Colorize, Ambience ইত্যাদি।

 

যখন সর্বশেষ প্রোপার্টির পরিবর্তনও হয়ে গেছে, সেক্ষেত্রে Option Bar এ “OK” বাটনটিতে ক্লিক করুন যা আপনাকে আসল ডকুমেন্ট ট্যাবে নিয়ে যাবে। আপনি দেখবেন যে লাইটিং ইফেক্ট Smart Object লেয়ার এ Smart Filter হিসেবে যোগ হয়ে যাবে। দুইবার ক্লিক করলে তা আপনাকে সর্বশেষ লাইটিং ইফেক্ট এ নিয়ে যাবে এবং আপনি আরো কিছু পরিবর্তন করতে পারবেন।

 

Filter > Render > Lighting Effect এবং এরপর effect process এ OK ক্লিক করে আপনি একই ফিল্টার পুনরায় ব্যবহার করতে পারেন। নিচের ছবিতে দেখা যাবে, আপনি একই সাথে একাধিক ফিল্টার ব্যবহার করতে পারবেন এবং Blend Filter এ ক্লিক করার মাধ্যমে সব ফিল্টারকে একই সাথে ব্যবহার করতে পারেন।

picture 7

নোটঃ ছবির পরিবর্তন বিদ্যমান রেখে স্ক্রীনের কন্ট্রোলগুলো লুকাতে Ctrl + H সুইচ চাপুন।

আসা করি টিউটোরিয়ালটি আপনাদের পছন্দ হবে। সবাইকে ধন্যবাদ।

Leave a Reply