আকর্ষণীয় ত্রিমাত্রিক লেখা তৈরি করুন

1

সবাইকে আমন্ত্রণ আজকের টিউটোরিয়ালে। আজকের টিউটোরিয়ালটি আমি তৈরি করেছি কিভাবে ত্রিমাত্রিক লিখা ফটোশপের মাধ্যমে তৈরি করা যায় তা নিয়ে। এই টিউটোরিয়ালটি Photoshop CS6 এ করা হয়েছে। খুব সাধারণ কিছু প্রণালীতে এই দৃষ্টিনন্দন লিখাটি তৈরি করা হবে, যেখানে আরো কিছু সাধারণ সেটিং এর প্রয়োগ করে আমরা মূল ত্রিমাত্রিক লিখাটি পেয়ে যাবো! এরপর Lighting, Environment, ও Image Based Light এর কিছু পরিবর্তন ও পরিবর্ধন করে আমরা পেয়ে যাবো আমাদের কাঙ্ক্ষিত ফলাফল।

আজকের টিউটোরিয়াল বোঝার জন্য আপনাকে কিছু আবশ্যক উপাদান নামিয়ে নিতে হতে পারে। এগুলো হচ্ছে-

এবার মূল অংশে যাওয়া যাক।

 

  • 1200 x 1000 px এর একটি নতুন ডকুমেন্ট খুলে তা #c7b29a কালার দিয়ে ফিল করে নিন। এবার “HVD Comic Serif Pro” ফন্ট বাছাই করে আপনি কি লিখতে চাইছেন তা লিখুন। লিখার রঙ হবে সাদা, আকার ৩৯৩ pt, আর ভালো ফলাফলের জন্য লিখাটি সর্বচ্চ পাঁচ অক্ষরের মধ্যে রাখার চেষ্টা করুন। নতুবা দেখতে বেমানান লাগতে পারে।

2

 

এই লেয়ারে থাকা অবস্থাতেই 3D -> New 3D Extrusion বাছাই করুন। এটি লিখাকে ত্রিমাত্রিক রূপ দেবার কাজ করবে। ত্রিমাত্রিক এই লিখা সম্পাদনা করা জন্য আপনাকে দু’টো উইন্ডো ওপেন করতে হবে। একটি হচ্ছে আর 3D panel অপরটি হচ্ছে Properties panel, এ দু’টো প্যানেলই Windows মেন্যুর অন্তর্গত।

3

এখন আপনি এই লেয়ারটিকে 3D text লেয়ার হিসাবে দেখতে পাবেন।

4

  • 3D প্যানেল থেকে আপনার সাবজেক্টটিকে সিলেক্ট করে নিন। Properties প্যানেলে  Texture Mapping কে Tile এবং Depth টি ৭০ করে দিন।

5

Properties প্যানেল থেকে Cap আইকন সিলেক্ট করুন। এবার Bevel অংশে গিয়ে Width: 10 ও Angle: 45 এবং Counter থেকে Half Round বাছাই করুন।  এবার Inflate অংশে Angle ৯০, ও Strength ১০ করে দিন। ফলে লিখার সামনের অংশটি গোলাকৃতির আকার পাবে।

6

Move টুল সিলেক্ট করুন। ফলে আপনি নতুন কিছু আইকন দেখতে পাবেন লিখার আশেপাশে। এগুলো ব্যবহার করে আপনি লিখার ত্রিমাত্রিক অবস্থার পরিবর্তন করে নিতে পারবেন। এর সাহায্যে আপনি আপনার লিখাটি ঘুরিয়ে ফিরিয়ে দেখতে পারেন, তবে কোন অক্ষর ধরে এখন নাড়াচাড়া না করাটাই শ্রেয় হবে।

7

  • এবার 3D প্যানেল থেকে Front Inflation Material বাছাই করুন। Properties প্যানেল থেকে নিচের ছবির মতন মান গুলো বসিয়ে নিন-

8

নিচের ছবির মতন Bump ফোল্ডার আইকনে ক্লিক করে Load Texture বাছাই করুন।

9

এবার ব্রাউজ করে আগেই নামানো BumpTexture.jpg ফাইলটি ওপেন করে নিন। এরদ্বারা লিখার সামনের অংশগুলো টেক্সচার দ্বারা আবৃত হয়ে যাবে, যার দরুন সামনের অংশ অসমতল এবং অন্যান্য অংশ আগের মতন মসৃণ থাকবে।

10

টেক্সচারটি আকারে বেশ বড় হয়ে যাওয়ায় কিছুটা বেমানান দেখাচ্ছে। এই সমস্যা দূর করার জন্য আপনি আবার Bump ফোল্ডার আইকনে ক্লিক করে Edit UV properties চাপুন।

11

নিচের ছবির মতন করে মান গুলো বসিয়ে নিন-

12

এবার খেয়াল করলেই বুঝতে পারবেন টেক্সচারটি আগের থেকে অনেক ভালোভাবে মানিয়ে গেছে।

13

তবে আপনি চাইলে পুনরায় মানগুলো পরিবর্তন করে  আপনার পছন্দানুযায়ী করে নিতে পারেন! যেমন এখানে Bump ৫% করে দেয়া হল।

14

  • এই স্টেপে পুনরায় 3D প্যানেলে গিয়ে  Front Bevel Material বাছাই করে Properties প্যানেলে নিচের ছবির মতন মান বসান-

15

আপনার দেয়া এই মানগুলো সংরক্ষণ ও পরবর্তীতে আবারো প্রয়োগের জন্য preview বক্সে ক্লিক করে পপ-আপ মেন্যু থেকে Choose New Material এ ক্লিক করুন।

16

একটি নাম টাইপ করে OK ক্লিক করুন।

17

Ctrl চাপ দিয়ে ধরে রেখে Extrusion Material and the Back Bevel ট্যাব দুটি 3D প্যানেল থেকে সিলেক্ট করে নিন। এবার Properties প্যানেলে গিয়ে কিছু আগে যে Material তৈরি করে ছিলেন, তা সেভ করার জন্য স্ক্রল করে নিচে গিয়ে  Material Picker এ ক্লিক করে সেভ করে নিন।

18

Back Inflation Material এর জন্য একই পদ্ধতি অনুসরণ করুন।

19

  • এ পর্যন্ত আমরা যে সকল কাজ করেছি তা নিচের ছবির মতন এসে দাঁড়াবে। এবার আমরা লাইটিং এর কাজ করবো

20

3D প্যানেল থেকে  Infinite Light 1 tab এ চাপ দিন, Properties এ গিয়ে  Intensity 90% ও Shadow Softness 60% করে দিন।

21

Properties প্যানেলের Coordinates এ ক্লিক করে নিচের ছবির মতন মান বসিয়ে নিন।

22

  • 3D প্যানেলের নিচের দিকে  “Add new Light to Scene” বাটনে চাপ দিয়ে New Infinite Light বাছাই করুন

23

Infinite Light 2 এর Intensity 40% ভাগ করে দিন এবং Shadow box আন চেক করে দিন।

24

Properties প্যানেলের Coordinates এ ক্লিক করে নিচের ছবির মতন মান বসিয়ে নিন।

25

  • 3D প্যানেলের Environment ট্যাবে চাপ দিয়ে Properties প্যানেলের Ground Panel অংশে Shadow Opacity 60%, Reflection Opacity 20% এবং Roughness 10% করে দিন।

26

Properties প্যানেলের IBL ফোল্ডার আইকনে চাপ দিয়ে Load Texture এ ক্লিক করে Chrome Water texture বাছাই করুন।

27

Intensity ভ্যালু কমিয়ে ৩৪% এর কাছাকাছি করে দিন।

28

  • ট্যাক্সচারটিতে নীল রঙ কিছুটা আলোক ভ্রম তৈরি করতে পারে। সেজন্য প্রয়োজনে আমাদের একটু গাড় রঙ ব্যবহার করা প্রয়োজন। তাই, ট্যাক্সচারটি এডিট করার জন্য IBL ফোল্ডার আইকনে চাপ দিয়ে Edit Texture চাপুন।

29

ফাইলটি চালু হলে লেয়ার প্যানেল থেকে Create new fill or adjustment layer এ চাপ দিয়ে Hue/Saturation বাছাই করুন।

30

Hue এর মান কমিয়ে –১৪৫ করে দিন।

31

ফাইলটি সেভ ও বন্ধ করে মূল 3D ডকুমেন্টে চলে যান। আপনার মন মতন যদি ট্যাক্সচারটি না হয় তবে ভালো মতন বিবেচনা করে, পরবর্তী অংশে যাবার আগে পুনরায় এডিট অপশনে গিয়ে পরিবর্ধন করে নিন।

32

  • এবার 3D প্যানেলে গিয়ে সম্পূর্ণ লিখা সিলেক্ট করে 3D> Split Extrusion করে নিন।

33

আপনার অনুমতি চেয়ে একটি নোটিফিকেশন দেখানো হবে। OK চাপ দিন।

34

প্রশ্ন হচ্ছে এর মাধ্যমে কি হল? এর মাধ্যমে আমারা পুরো লিখাটিকে আলাদা করে নিলাম। অর্থাৎ আমরা এখন প্রতিটি অক্ষরকে আলাদা করে নিয়ে কাজ করবো।

35

মুভ টুলের সাহায্য নিয়ে অক্ষর গুলোকে ঘুরিয়ে ফিরিয়ে সাজিয়ে নিন। এর জন্য আপনি স্ক্রিনে থাকা যে কোন একটি লেটারে ক্লিক করে 3D Axis ব্যবহার করতে পারেন। 3D Axis গুলোর ব্যবহার বুঝতে নিচের ছবিটি ভালোমতো খেয়াল করুন।

36

এছাড়া আপনি 3D প্যানেলের Current View tab এ চাপ দিয়ে ক্যামেরা এঙ্গেল পরিবর্তন করে অক্ষর গুলোর অবস্থার পরিবর্তন দেখে নিয়ে নিজের পছন্দ মতন পরিবর্ধন করে নিতে পারেন।

37

  • সকল পরিবর্তন ও পরিবর্ধন শেষে আপনি পছন্দ মতন একটি ক্যামেরা ভিউ এঙ্গেল নির্ধারণ করে দিন। এই ক্ষেত্রে অবশ্যই আপনার পছন্দ মতন অর্থাৎ যেই এঙ্গেলে আপনার লিখাটি দেখতে ভালো লাগছে তা নির্ধারণ করে দিন। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখুন যে, আপনার লিখা গুলো যেন মেঝেতে গেঁথে না থাকে কিংবা মেঝে থেকে উপরে ভেসে আছে মনে না হয়। এবার সব অক্ষর সিলেক্ট করে নিয়ে 3D -> Snap Object to Ground Plane –এ যান।

38

এবার Render এ গিয়ে কাজ সম্পন্ন করে নিন। কিছু সময় অপেক্ষা করুন শেষ ফলাফল পাবার জন্য! আর যদি আপনি মনে করেন কোন সমস্যা রয়ে গেছে তবে স্ক্রিনের যে কোন জায়গায় ক্লিক করে Rendering বন্ধ করে দিন।

 

পরিশেষ: নিচের ছবিটি হচ্ছে আমরা এতক্ষণ কষ্ট করে যা শিখলাম তার ফলাফল! সঠিক লাইটিং লিখকে করেছে অনেক আকর্ষণীয়, আর লিখার পাশদিয়ে থাকা ট্যাক্সচারগুলো যেন সামনে থাকা প্রধান ট্যাক্সচার আরো ফুটিয়ে তুলেছে। আর ফ্লোরের উপর লিখার প্রতিবিম্ব গুলো যেন ত্রিমাত্রিক এই লিখাকে সম্পূর্ণ করছে!

39

তো এই ছিল আজকের টিউটোরিয়াল পোস্ট, কিভাবে আকর্ষণীয় ত্রিমাত্রিক লিখা তৈরি করা যায়। আশা করি সবাই মনোযোগ দিয়ে পড়েছেন। এবার কাজে লেগে পড়ুন! আর আমাদের আপনার অভিজ্ঞতা যানাতে একদম ভুলবেন না।

সবাই ভালো থাকুন, আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ।

Leave a Reply