ব্লগার তমাল আনোয়ারের সাথে আড্ডার ৩০ মিনিট

তমালের সাথে আমার প্রথম দেখা ওডেস্ক এর বাংলাদেশের প্রথম অনুষ্ঠানে। সেখানে আরো পরিচিত হয়েছিলাম ইউনুস এবং আল-আমিন কবিরের সাথে। যতদুর মনে পড়ে আমরা অনুষ্ঠান শেষেও বেশ অনেকক্ষন আড্ডা দিয়েছিলাম। ব্যস্ততার কারনে এই প্রফেশনের লোকগুলোর সাথে আমাদের সহজে দেখা হয় না। সবাই ব্যস্ত থাকি আমরা। তবে তমালের সাথে আমার অনলাইন এবং অফলাইনে এর পরে বেশ অনেকবার কথা হয়েছে।

তমাল এবং আমি ফরমালি আবার আড্ডায় বসেছিলাম কিছুদিন আগে। ক্যামেরার সামনে তমাল এবং হাসান জায়েদ ছিলেন আমি ছিলাম ক্যামেরার পেছনে। তমাল বাংলাদেশে মোটামুটিভাবে একটা ব্লগিং সেনসেশন, অন্তত আমার মতে। যখন এইদেশে মানি মেকিং নিয়ে লোকজনের অনেক আগ্রহ এবং রিসোর্সের অনেক অভাব তখন তমাল এইসকল বিষয়গুলো নিয়ে তার ব্লগ BlogKori.com তে নিয়মিত লিখত। আমি তখন তার রেগুলার পাঠক ছিলাম।

তমালকে ব্লগরনের এই পর্বের গেষ্ট হিসেবে চুজ করার কারন হল তমাল ব্লগিং বিষয়ে এক্সপার্ট এবং তার কাছ থেকে অনলাইন আর্নিং এবং ব্লগিং নিয়ে বেশ কিছু মোলিক প্রশ্নের উত্তর আমাদের জানার ছিল। আপনাদের অনেকেরই হয়ত জানা নেই ব্লগকরি বাদেও তমালের অন্যান্য অনলাইন ভেনচার আছে এবং সব কয়টিতেই তমাল সফল একজন ব্যক্তি। আমরা আন্তরিক ভাবে মনে করি তার দেয়া উপদেশ গুলো অনেকেরই কাজে আসবে। বিশেষ করে যারা মাত্র অনলাইনে আসছেন এবং শুধুমাত্র ফ্রিল্যন্সিংকেই চিন্তা করছেন আপনার আয়ের প্রধান উৎস- তাদের জন্য রয়েছে তমাল আনোয়ারের চমকপ্রদ কিছু উপদেশ।

তমাল আনোয়ারের সাথে আমরা কথা বলেছি অনলাইন আর্নিং, ক্যারিয়ার গাইডেন্স এবং নতুনদের কিভাবে শুরু করা উচিত সে সম্পর্কে। তমাল আমাদের জন্য ইন্টারেস্টিং আরো যে সকল প্রশ্নের উত্তর দিয়েছে তার মধ্যে তার আর্নিং এর সোর্স গুলোর কথা উঠে এসেছে।

আমাদের আলোচনা আরো অনেক কিছুর মাঝে ঘোরাফেরা করলেও আমরা চেষ্টা করেছি যেন এই ইন্টারভিউ থেকে নতুনরা ক্যরিয়ার নিয়ে বেশ ভালো একটা গাইডলাইন পায়। আর যারা ব্লগিং প্রফেশনে আসতে চাচ্ছেন তাদের জন্য অনেক হেল্পফুল হবে এই ভিডিওটি।

ইন্টারভিউ বাদেও আমরা অনেক মজার একটা সময় কাটিয়েছি আড্ডা, ব্রেইনস্ট্রমিং এবং খাওয়া দাওয়া নিয়ে। আর কথা বাড়াব না আসুন তবে চলে যাওয়া যাক মুল ভিডিওতে।

 

বিঃদ্রঃ ভিডিও টিতে মিউজিক এবং কিছু সাউন্ড প্রব্লেম ছিল যার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। আশা করছি আমাদের পরবর্তী সেশনে আমরা এই সকল সমস্যা কাটিয়ে উঠতে পারব।

ভিডিওতে কেন ইন্টরভিউ নিচ্ছি এবং কিভাবে আপনিও তা করতে পারবেন সে সম্পর্কে আরো জানতে হলে ব্লগকরি এর বাংলা ব্লগটি পড়ুন এখানে। ধন্যবাদ সবাইকে।

বিশেষ ধন্যবাদঃ

তমাল আনোয়ার, হাসান জায়েদ এবং হাসানুজ্জামান রবিন (আইডিয়া এড) কে।

Leave a Reply