আমাদের চিরচেনা গুগলের পরিসমাপ্তি…

Google-Alphabet

ঘুম থেকে উঠেই চমকপ্রদ যে খবরটি আজকে পেলাম তা হল গুগল ইনকর্পোরেট পরিবর্তিত হয়ে Alphabet হয়ে যাছে। টেক দুনিয়ার উপর গুগল অবেশেষে বিশাল এক বম্ব ফাটাল।

গুগলের এক অফিসিয়াল বিবৃতিতে সারগেই এবং ল্যারি পেইজ জানান তারা ১১ বছর আগে থেকেই জানেন গুগল কোন সাধারন কোম্পানি নয় এবং তাদের এরকম হবারও কোন ইচ্ছে ছিল না। তারা বেশ অনেকগুলো আলাদা আলাদা প্রজেক্টে ইনভেস্ট করেছেন যা দেখলে অর্থহীন মনে হতে পারে। কারন এইগুলো তাদের বর্তমান বিজনেস এর সাথে সামঞ্জস্য পুর্ন নয়। পুরো ব্যাখ্যাটি আপনি এখানে পাবেন (G for Google).

সে হিসেবেই গুগল এখন একটি বড় ছাতার নিচে এসে দাড়াল। যেখানে প্রতিটি ছোট ছোট কোম্পানি মাদার কোম্পানি Alphabet এর অংশ। এই Alphabet এর একটা অংশই এখন গুগল, যার সিইও হতে যাচ্ছেন Sundar Pichai । সার্গেই এবং ল্যারি মাদার কোম্পানি এলফাবেট চালাবানে এবং তাদের প্রতিটি কোম্পানির জন্য একজন করে সিইও নিয়োগ দেবেন।

মজার বিষয়ঃ

  • Alphabet.com সাইটটি গুগলের নয়।
  • গুগল abc.xyz এই নামটিকে তাদের ফ্রন্টিয়ার বানিয়েছে।

Alphabet এর ছাতার নিচে গুগলের বাকি কোম্পানিগুলো চলে আসছে এবং গুগলই তাদের মধ্যে সব থেকে বড় কোম্পানি। এই পরিবর্তনের মূল কারন দেখা হচ্ছে তাদের বাকি প্রজেক্টগুলোর দিকে যথাযথ মনযোগ দেয়া। যেমন এক্স ল্যাব (X Lab) যাদের কাজ ডেলিভারি ড্রোন বানানো, Calico and Life Sciences – যা গ্লুকোজ সেন্সিং কন্টাক্ট লেন্স এবং দীর্ঘায়ু নিয়ে কাজ করছে।

ধরতে গেলে সার্গেই এবং ল্যারির এমন অনেক প্রজেক্ট ছিল যা কোনভাবেই আপনি গুগলের সার্চ বানিজ্যের সাথে এক করতে পারবেন না। সেই সকল কোম্পানি এবং প্রজেক্টগুলো এখন একটা যথাযথ ঠিকান পাচ্ছে। হতে পারে এই Alpha Bet অথবা Alphabet এর প্রতিটি অক্ষরের জন্যেই তাদের একটি করে কোম্পানি বা প্রজেক্ট থাকছে। আমরা আসলে টেক ইতিহাসের সবথেকে বড় একত্রিভুত কোম্পানি দেখতে যাচ্ছি।

Leave a Reply